জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ২০১৪/২০১৫ সালের মাধ্যমিক/সমমান এবং ২০১৬/২০১৭ সালের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা ২৪/০৮/২০১৭ তারিখ থেকে ২০/০৯/২০১৭ তারিখের মধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবে। এই আবেদন ফরমটি প্রিন্ট করে ২১/০৯/২০১৭ তারিখের মধ্যে আবেদন ফি বাবদ ২৫০/- টাকা ও প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপিসহ সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে৷ চলুন জেনে নেওয়া যাক ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সব তথ্যঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি সংক্রান্ত জরুরী তথ্যসমূহঃ

আবেদন শুরুর তারিখঃ ২৪ আগস্ট ২০১৭

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

আবেদনের শেষ তারিখঃ ২০ সেপ্টেম্বর ২০১৭

আবেদন ফিঃ ২৫০ টাকা।

আবেদন ফরম প্রিন্ট করে আবেদন ফি ও প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট কলেজে জমা দেওয়ার সময়সীমাঃ ২১ সেপ্টেম্বর ২০১৭

ভর্তি পদ্ধতিঃ এসএসসি ও এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে

ক্লাস শুরুর তারিখঃ ১৫ অক্টোবর ২০১৭

আসন সংখ্যাঃ ৩,৯১,০৫৫টি

ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড

ভর্তি নির্দেশিকা ডাউনলোড

জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের অধীনে বিভিন্ন কলেজের বিষয় ভিত্তিক আসন সংখ্যা
অনলাইনে আবেদন করার সচিত্র গাইডলাইন ডাউনলোড

মাইগ্রেশন (বিষয় পরিবর্তন) এর পদ্ধতি (ভিডিও সহ)।

আবেদনের যোগ্যতাঃ

► শিক্ষার্থী যে কোন শিক্ষা বোর্ড এর যে কোন শাখা থেকে এসএসসি/সমমান ২০১৪/২০১৫ এবং এইচএসসি/সমমান ২০১৬/২০১৭ সালের পরীক্ষায় ৪র্থ বিষয় সহ নূন্যতম ২ জিপিএ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

► অন্যান্য শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় থেকে SSC ও HSC সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রাথীরা ১ উপরোক্ত শর্ত সাপেক্ষে আবেদন করতে পারবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের HSC সমমান কোর্সসমূহ থেকে i) এইচ.এস.সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে।

► প্রার্থীদের উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যোগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

► ২০১৪/২০১৫ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৬/২০১৭ সালের A- Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে তবে প্রার্থীদের ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।

► বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রেও বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও ভর্তির প্রাথমিক আবেদন করতে পারবে। বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদেরকে ডীন, স্নাতকপূর্ব  শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।

► আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তাকে সেই শাখার জন্য নির্ধারিত ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীর মানবিক শাখার আবেদন ফরম পূরণ করতে হবে।

► শিক্ষার্থী ১টি মাত্র কলেজে আবেদন করতে পারবে।

ভর্তি পদ্ধতিঃ

  • ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ছাত্রছাত্রী ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।
  • একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে সেক্ষেওে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে

i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০%   ii) প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০%

ii) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

অনলাইনে আবেদনের ওয়েবসাইট এর ঠিকানাঃ

www.nu.edu.bd/admissions

onlineApplicationEn

আবেদন কলেজ কর্তৃক নিশ্চিত হলে শিক্ষার্থীর মোবাইলে SMS এর মাধ্যমে জানানো হবে।

বিঃদ্রঃ আবেদন ফরমে যদি কোন ভুল থাকে তবে আবেদনকারী তা Cancel করে নতুন করে আবেদন করতে পারবে। ১ বারের বেশি Cancel করা যাবেনা। কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চিত হলে তা আর Cancel করা যাবে না।
ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবেঃ
আবেদনকারীকে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷ এই আবেদন ফরমের সংগে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷ সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷

উল্লেখ্য, প্রাথমিক আবেদন নিশ্চয়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না। কলেজে আবেদন পত্র  জমা দেয়ার পরে প্রার্থী তার মোবাইল ফোনে SMS না পেলে বুঝতে হবে যে তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চয়ন করা হয়নি। এক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।

Bangladesh-National-University-Logo-300x225

ফলাফলঃ মেধাতালিকায় যার পয়েন্ট বেশি থাকবে সেই সুযোগ পাবে। ফলাফল কয়েকটি ধাপে প্রকাশিত হবে। যেমনঃ

এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে লিখতে হবেঃ

NU<space>ATHN<space>Roll No
এবং পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এখানে, NU= National University
ATHN= Admission Test Honours
Admission Roll No= অনলাইনে ভর্তির আবেদন ফরমে প্রাপ্ত রোল নম্বর।

 

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির ফলাফল জানার পদ্ধতিঃ

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফলাফল জানতে নিচের বক্সে আপনার ভর্তি পরীক্ষার আবেদন করার সময় প্রাপ্ত রোল নম্বর ও পিন নম্বর টাইপ করে লগিন করুন…

অফিসিয়াল সাইট থেকে ফলাফল দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

রোল ও পিন নম্বর ভুলে গেলে এই লিঙ্ক থেকে পুনরুদ্ধার করে নিন।

  • ভর্তি পরিক্ষার আবেদন ফরমে শিক্ষার্থীর কোন তথ্য অসত্য, ভুল বা অসম্পুর্ণ বলে প্রমানিত হলে তার আবেদন ফরম/চুড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
  • এই ভর্তি কার্যক্রমের যে ধারা/নিয়মাবলীর সংশোধন, সংযোজন, পরিবর্তন বা বাতিল জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
  • একই শিক্ষাবর্ষের কোনপ্রার্থী দ্বৈত ভর্তি হলে তা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 551 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।

Ads by Wizards

96 comments

  1. ভাইয়া ২০১৪ তে এস,এস,সি এবং ২০১৭ তে এইচ,এস,সি পাশ এখন আবেদন ফরম পুরন করার ক্ষেত্রে এইচ,এস, সির রোল Invalid দেখাচ্ছে
    মার্কশীট আসে
    বি.দ্র: বোর্ড চ্যালেঞ্জ করার পর পাশ দিছে
    এখন কি ফরম পুরন করতে পারবো না?

  2. স্যার!!!
    আমি ২০১৩ সালে SSC পাস করছি।
    এবং ২০১৭ সালে HSC পাস করলাম।
    আমি কি কোনো উপায়ে অনার্সে আবেদন করার সুযোগ পারবো?
    এবং ডিগ্রী-তে আবেদন কবে থেকে শুরু হবে?

  3. আমি অনলাইনে আবেদন করেছি এবং ফর্ম ডাউনলোড করেছি কিন্তু এখনো কলেজে জমা দেই নি এখন আমি কলেজ পরিবর্তন করতে চাই সেটা কি করা সম্ভব। যদি সম্ভব হয় তাহলে কিভাবে করতে হবে একটু জানান

  4. ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু হতে পারে?

  5. একজন কি একই সাথে দুইটা কলেজের ফর্ম তুলতে পারবে???

  6. nu, honours এ apply করার পর কোন SMS আসেনি, কি করব। please reply me.

  7. honours admissiond ar result kobe dibe akto bolben

  8. অনার্স ১ম বর্ষের ভর্তীর রেজাল্ট কখন দিবে(২০১৭-২০১৮)

  9. ভাইয়া, আমি ২০১৬ তে অনার্সে ভর্তি হয়েছিলাম। কিন্তু আমার মন মত না হওয়ায় আমি ২০১৭ তে ফর্ম তুলি এবং আমি চান্স পেয়েছি। তো এখন আমি ভর্তি হতে ইচ্ছুক। এখন আমি কিভাবে ভর্তি হব। আগের কিভাবে cancel করবো এবং না করলে চলবে কিনা। প্লিজ আমাকে একটু জানিয়ে উপকৃত করেন

  10. অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ২০১৭-২০১৮ সালের ভর্তির ফলাফল জানা যায় না কেন,কি সমস্যা,কেমনি দেখবো,,,

  11. সিদ্ধেশ্বরী গার্লস কলেজ,ঢাকা কলেজে ভরতি জন্য কতো টাকা লাগবে, একটু জানালে খুব ভালো হতো।

  12. ভাইয়া আমার ১ম চয়েস ছিল ত্র্যাকাউন্টিং,আমি তা পেয়েছি৷কিন্তু আমি বিষয় পরিবর্তনে ইয়েচ বাটন মেরেছি৷ত্রখন আমি কোন বিষয় পাবো?চয়েস লিস্টে ছিল”১-ত্র্যাকাউন্টিং,২-ম্যানেজম্যান্ট,৩-ইকোনোমিক্স,৪-পলিটিক্যাল সাইন্স

  13. ভাইয়া আমার এসএসসি+ এইসএসসি মোট জিপিএ৭.৭১। আমি মানবিক শাখার ছাত্র। আমি ২০৭-২০১৮ শেষনে টুঙ্গি সরকারি কলেজে ভরতির আবেদন করেছিলাম কিন্তু 1st merit list এ আমি chance পাইনি। এখন আমি কী করব?? plz details…..

  14. জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তির ২য় মেধাতালিকা কখন প্রকাশিত হবে???

  15. ২য় মেধা তালিকার রেজাল্ট কখন

  16. 2nd merit e na asle kiI korvo??Amar quota ase kinto merit list e result asce nh ami ki korvo akhon???

  17. আশিকে রাব্বানী

    রিলিজ স্লিপ এ আবেদন কত তারিখ শুরু হবে ভাই ২০১৭-২০১৮

  18. ami 2017 sale hsc pas korsi..but ekhon amr pokkhe kono university te porte cacchina…gap dite cacchi..1 bchr gap dile ki national university te pora jabe? ba from tola jabe?

  19. আমি ১ম ইংরেজী sabjet পেয়ে ছিলাম সিলেট দক্কিন সুরমা কলেজে।আমি কি রিলিসিপে দক্কিন সুরমা কলেজে ইংরেজী sabjet এর জন্য আবেদন করতে পারব?

  20. জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রিলিজ সিপ্ল শুরু হয়েছে কি ?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।