জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ১৩ অক্টোবর শেষ হবে। ভর্তিচ্ছুদের ০৫ আগস্ট বেলা ১২টা থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

প্রাথমিকভাবে ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা) ও ইউনিট-৩ (বাণিজ্য শখা)-তে আবেদন করার জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে লগইন করে বিকাশের সার্ভিস চার্জসহ ১০১/- টাকা, শিওরক্যাশের সার্ভিস চার্জসহ ১০৪- টাকা এবং রকেটের সার্ভিস চার্জসহ ১০১/- টাকা জমা দেওয়া সাপেক্ষে ৫ আগস্ট দুপুর ১২টা থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবে।

প্রাথমিক আবেদন করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরেরর উপর (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রথম ত্রিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিদিতেও প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের দেওয়া মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এই শর্ত পোষ্য কোটাসহ সব কোটার ক্ষেত্রে প্রযোজ্য।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, প্রাথমিকভাবে বাছাই করা পরীক্ষার্থীরা Application ID Number ব্যবহার করে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে ছবি, স্বাক্ষর, প্রযোজ্য ক্ষেত্রে কোটার তথ্য আপলোড করে চূড়ান্তভাবে সাবমিট করতে পারবে।

চূড়ান্তভাবে দাখিলের পর কোনো পরিবর্তন করা যাবে না। প্রাথমিকভাবে বাছাই করা শিক্ষার্থীরা লিখিত পরীক্ষার জন্য বিকাশের মাধ্যমে সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা, শিওরক্যাশের মাধ্যমে সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা এবং রকেটের মাধ্যমে সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা ৩১ আগস্ট দুপুর ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত জমা দিতে পারবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সময়সূচী

ইউনিট/বিভাগতারিখবার১ম শিফট (সকাল)২য় শিফট (বিকাল) মন্তব্য
ইউনিট-১ বিজ্ঞান শাখা২৯/৯/২০১৮শনিবার১০.০০টা-১১.৩০টা পর্যন্ত৩.০০টা-৪.৩০টা পর্যন্তবিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের নিকটবর্তী শিক্ষা প্রতিষ্ঠানে, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্ত্বাবধানে লিখিত ভর্তি পরীক্ষা নেয়া হবে।
ইউনিট-২ মানবিক শাখা০৬/১০/২০১৮শনিবার১০.০০টা-১১.৩০টা পর্যন্ত৩.০০টা-৪.৩০টা পর্যন্ত
ইউনিট-৩ বাণিজ্য শাখা১৩/১০/২০১৮শনিবার১০.০০টা-১১.৩০টা পর্যন্ত৩.০০টা-৪.৩০টা পর্যন্ত
সংগীত বিভাগ, চারুকলা বিভাগ, নাট্যকলা বিভাগ ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগ২৭/১০/২০১৮ তারিখ থেকে ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগে শুরু করা হবে।

ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের সময়সূচি

নাট্যকলা কলা বিভাগের সময়সূচি

চারুকলা বিভাগের সময়সূচি

সংগীত বিভাগের সময়সূচি

Admit Card ডাউনলোড করার সময়সুচী

ভর্তি আবেদন চূড়ান্ত দাখিলের পর প্রবেশপত্র ডাউনলোড করা যাবে এবং পরীক্ষার দিন অবশ্যই তা সঙ্গে নিয়ে আসতে হবে।

আসন সংখ্যাঃ ইউনিট-১ (বিজ্ঞান শাখা) তে ৮২৫টি, ইউনিট-২ (মানবিক শাখা) তে ১২৭০ ও ইউনিট-৩ (বাণিজ্য শাখা) তে ৫২০ এবং বিশেষায়িত বিভাগসমূহে ১৫০ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতাঃ

২০১৫/২০১৬ সালের এসএসসি/সমমান এবং ২০১৮ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ নিম্ন যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা আবেদন করতে পারবেঃ

ইউনিটযে সমস্ত শাখার ছাত্র/ছাত্রী আবেদন করতে পারবেনূন্যতম যোগ্যতা
ইউনিট-১ বিজ্ঞান শাখাবিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচ.এস.সি.)এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নীচে নয়
ইউনিট-২ মানবিক শাখামানবিক, মিউজিক, গার্হস্থ অর্থনীতি, সাধারণ (মাদ্রাসা), মুজাব্বিদ (মাদ্রাসা)এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.৫ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নীচে নয়
ইউনিট-৩ বাণিজ্য শাখাবাণিজ্যি, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচ.এস.সি (ব্যবসায় ব্যস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্সএসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নীচে নয়
সংগীত বিভাগ, চারুকলা বিভাগ, নাট্যকলা বিভাগ ও ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগসকল শাখার ছাত্র/ছাত্রী আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রাক্ বিএফএ সার্টিফিকেটধারী শিক্ষার্থীরাও চারুকলা বিভাগে আবেদন করতে পারবে।

এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নীচে নয় এবং এইচএসসিতে বাংলা ও ইংরেজি বিষয়ে অবশ্যই ন্যুনতম B গ্রেড থাকতে হবে।

 

ভর্তির আবেদন ও প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত ওয়েবসাইট এর ঠিকানাঃ

www.admission.jnu.ac.bd

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস জানতে এখান ক্লিক করুন।

পরীক্ষা পদ্ধতিঃ লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষার সময়কাল হবে ১ ঘণ্টা ৩০ মিনিট।

জবির ভর্তি পরীক্ষার মানবন্টন / নম্বর বন্টন:
লিখিত পরীক্ষা ৭২ নম্বর

এসএসসি থেকে ১২ নম্বর

এইচএসসি থেকে ১৬ নম্বর

মোট ১০০ নম্বর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি



ভর্তি নির্দেশিকা ডাউনলোড করুন

পরীক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে পরীক্ষার্থীকে প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। প্রিন্টকৃত প্রবেশপত্রের দুই কপি পরীক্ষার হলে সঙ্গে অবশ্যই আনতে হবে। পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস (যেমন-ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ইত্যাদি) সঙ্গে আনা যাবে না। পরীক্ষার্থীদের হাফ হাতার জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সেজন্য বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন অনুষদে আবেদনকারীর সংখ্যাঃ

২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় প্রতি আসেেনর জন্য লড়বে ১৯ জন শিক্ষার্থী। দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন ৫২ হাজার ৮৩৬ জন শিক্ষার্থী। তবে গতবারের চেয়ে পরীক্ষার্থী সংখ্যা কমেছে ৩৮ হাজার ৩৮১ জন।

গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৩৮ হাজার ৩৮১ জন।

গত বছর মোট ভর্তি পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ২১৭ জন। আসনপ্রতি শিক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৩৩ জন। আর এবার সব ইউনিট মিলিয়ে মোট ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৮৩৬। আসনপ্রতি শিক্ষার্থী ১৯.১০ জন।

জবিতে এবার তিন ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা) ও ইউনিট-৩ (বাণিজ্য শাখা)।

এর মধ্যে ইউনিট-১-এ ৮২৫টি আসন, ইউনিট-২-এ ১২৭০টি, ইউনিট-৩-এ ৫২০টি এবং বিশেষায়িত চারটি বিভাগে (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন) ১৫০টি আসন রয়েছে।

প্রতিটি ইউনিটে গত ৫ আগস্ট বেলা ১২টা থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন নেয়া হয়। প্রাথমিকভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের ৩১ আগস্ট বেলা ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন নিশ্চিত করতে হয়।

ইউনিট-১-এ প্রাথমিকভাবে আবেদন করেছিলেন ৪৬ হাজার ৪১৮ জন, তাদের মধ্যে চূড়ান্ত আবেদন করেন ২৬ হাজার ৬২ জন শিক্ষার্থী। গত বছর এ ইউনিটের আবেদনকারী শিক্ষার্থীদের সংখ্যা ছিল ৫৯ হাজার ৪১০ জন।

ইউনিট-২-এ প্রাথমিক আবেদন করেছিলেন ১৬ হাজার ৭১৫ জন। চূড়ান্ত  আবেদন করেন ১৪ হাজার ৪৩৮ জন। এই ইউনিটে গত বছর আবেদনকারীর সংখ্যা ছিল ১৮ হাজার ৭৫৬ জন।

ইউনিট-৩-এ প্রাথমিক আবেদন করা ১২ হাজার ৮১৩ জনের মধ্যে চূড়ান্ত আবেদন পাওয়া যায় ১১ হাজার ২০ জন শিক্ষার্থীর। গত বছরে এর সংখ্যা ছিল ১৩ হাজার ৫০।

এই তিন ইউনিটের বাইরে বিশেষায়িত বিভাগগুলোর (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভশন বিভাগ) জন্য কোনো লিখিত পরীক্ষা নেয়া হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং  মৌখিক ভর্তি পরীক্ষা নেয়া হবে। এ বছর এই চার বিভাগে ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা যথাক্রমে ২১৯, ৫৩১, ১৬৮ ও ৩৯৮।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদের ভর্তি পরীক্ষার  ফলাফলঃ

ইউনিট ১ এর ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

ইউনিট-২ এর ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

সকল ইউনিটের ফলাফল একসাথে পাবেন এই লিংকে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদের মৌখিক পরীক্ষা ও ভর্তির তারিখ পাবেন এখানে

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 589 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *