মেরিন শিক্ষানবিস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

আগামী ২০২০ সালে শিক্ষাবর্ষে এক বৎসর মেয়াদী মেরিন শিক্ষানবিস (ডেক ও ইঞ্জিন) কোর্সে ভর্তির জন্য বাংলাদেশী পুরুষ নাগরিকদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

নির্বাচনী পরীক্ষার সময়সূচী ও স্থানঃ ২২ ও ২৩শে নভেম্বর ২০১৯ তারিখ (সকাল ১০:০০ ঘটিকা)। ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র, সোনাকান্দা নারায়ণগঞ্জ

শর্তসমূহঃ

ক) আবেদনকারীকে অবিবাহিত হতে হবে।

খ)আবেদনকারীকে কমপক্ষে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

গ) নির্বাচনী পরীক্ষার সময় প্রয়োজনীয় সকল সনদের মূল কপি প্রদর্শন করতে হবে।

ঘ) এসএসসি/সমমান পরীক্ষার সার্টিফিকেট অনুযায়ী ৩১/১২/২০১৯ইং তারিখে ১৬ ১/২ বছর থেকে ২১ বছর এর মধ্যে হতে হবে।

ঙ) চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীকে সার্বক্ষণিক প্রশিক্ষণ গ্রহণের জন্য কেন্দ্রে অবস্থান করতে হবে।

চ) কোন কারণ দর্শানো ব্যতিরেকে যে কোন আবেদন গ্রহণ বা বাটিলের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে। 

ভর্তি পদ্ধতিঃ

ক) এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীর মধ্য হতে মেধা তালিকার ভিত্তিতে প্রাথমিকভাবে প্রতি কোর্সে ২৫০ জন করে মোট ৫০০ জন শিক্ষানবিস নির্বাচিত করা হবে।

খ) নির্বাচিত ৫০০ জনকে বাংলা, ইংরেজি, অংক সাধারণ জ্ঞান বিষয়ে ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

গ) প্রতি শাখায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের শারীরিক সুস্থ্যতা, চক্ষু, সাঁতার ও মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

ঘ) শারীরিক সুস্থতা, চক্ষু ও সাঁতার ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য হতে প্রতি শাখায় মেধা তালিকা অনুযায়ী প্রথম ৭৫ (পঁচাত্তর) জন শিক্ষানবিস চূড়ান্তভাবে নির্বাচিত করে অন্যান্যদের অপেক্ষমাণ তালিকায় রাখা হবে।

ঙ) চূড়ান্ত নির্বাচিত প্রার্থীকে এককালীন নগদ ১৫,০০০/- (পনের হাজার) টাকা ভর্তি ফি পরিশোধের মাধ্যমে ভর্তি হতে হবে। ইঞ্জিন প্রশিক্ষণার্থীদের নেভাল ডকইয়ার্ডে ব্যবহারিক প্রশিক্ষণ বাবদ তাদের ধার্যকৃত অতিরিক্ত ১০০০/- (এক হাজার) টাকা ফি প্রদান করতে হবে।

সুবিধাদিঃ

ক) ফ্রি থাকা ও খাওয়ার ব্যবস্থা।

খ) ফি প্রশিক্ষণ ও প্রশিক্ষণ উপযোগী ইউনিফর্ম প্রদান।

গ) অভ্যন্তরীণ জাহাজ, কোস্টাল জাহাজ ও ফিশিং ভেসেল চাকুরীর সুযোগ রয়েছে।

ভর্তি সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিটি নিচে দেওয়া হলোঃ

মেরিন শিক্ষানবিস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

 

অনলাইনে আবেদন করতে ভিজিট করুনঃ www.deptcnarayanganj.com

আবেদনের সময়সীমাঃ ৩১/১০/২০১৯

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 624 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

4 comments

  1. আপনার পোষ্ট গুলো অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু পোষ্ট গুলো ছবিতে লেখার কারণে পড়তে সমস্যা হয়। অধিকাংশ পোষ্ট পিসিতেও লোড হচ্ছে না। টেক্সট্ আকারে পোষ্ট করলে কৃতজ্ঞ থাকবো ধন্যবাদ

    • আল মামুন মুন্না

      আপনার মন্তব্যের জন্যে ধন্যবাদ। ভর্তি পরীক্ষা সংক্রান্ত পোস্টগুলোতে অধিকাংশ সময় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিগুলো এক প্রকার বাধ্য হয়েই Screenshot দিয়ে ছবি আকারে পোস্ট করতে হয় কারণ ওই বিজ্ঞপ্তিগুলো সাধারণত ৫-১০ বা তারও বেশি পৃষ্ঠার হয়ে থাকে। আবার প্রায় প্রতিটা পৃষ্ঠায় গুরুত্বপূর্ণ অনেক তথ্য থাকে। কিন্তু এতোগুলো পৃষ্ঠার বিজ্ঞপ্তি টাইপ করে পোস্ট করা সময়সাপেক্ষ ব্যাপার। তাই শুধু বিজ্ঞপ্তির সারসংক্ষেপ টাইপ করে পুরো বিজ্ঞপ্তিটি ছবি আকারে প্রকাশ করে থাকি। আমার জানামতে শুধু মোবাইল থেকে ছবিগুলো দেখতে সমস্যা হওয়ার কথা কিন্তু আপনার মন্তব্য থেকে জানতে পারলাম পিসি থেকেও সমস্যা হচ্ছে। পরবর্তী সময় থেকে যথাসম্ভব টেক্সট্ আকারে পোষ্ট করার প্রচেস্টা থাকবে। লেখাপড়া বিডির সাথেই থাকুন। ঈদের শুভেচ্ছা রইল…………..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *