প্রাইভেট ইউনিভার্সিটির উপর আরোপ করে বাংলাদেশে কি শিক্ষার হার হ্রাস করার প্রচেষ্টা চালানো হচ্ছে?

ধুমপান স্বাস্থ্যের ক্ষতিকর। তাই ধুমপান হ্রাস করার জন্য তামাকের উপর অস্বাভাবিকহারে ভ্যাট বাড়ানো হয়েছে। এটা নিঃসন্দেহে ভালো উদ্যোগ। যদিও প্রত্যক্ষ ফল খুব বেশি পাওয়া যাচ্ছে না। কিন্তু আমি বিশ্বাস করি এটা হয়তো একদিন হ্রাস পাবে।private_university

কিন্তু বাংলাদেশে প্রাইভেট ইউনিভার্সিটিতে শিক্ষার উপর যে ভ্যাট আরোপ করা হয়েছে সেটা শিক্ষাক্ষেত্রে যথেষ্ট নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে হচ্ছে।

বাংলাদেশে কি শিক্ষার হার হ্রাস করার প্রচেষ্টা চালানো হচ্ছে? তা না হলে কেন শিক্ষার উপর ভ্যাট আরোপ করা হলো? হোক তা প্রাইভেট ইউনিভার্সিটি! আপনারা কি ছাত্র-ছাত্রীদের বিপরীতে সমপরিমাণ সরকারী বিশ্ববিদ্যালয়ে সিট বরাদ্দ দিতে পারতেছেন? নিশ্চয়ই পারতেছেন না। তাহলে কেন প্রাইভেট ইউনিভার্সিটিতে ভ্যাট আরোপ করা হবে? আপনাদের কি মনে হয় প্রাইভেট ইউনিভার্সিটি কর্তৃপক্ষ নিজেদের কোষাগার থেকে ভ্যাটের অর্থ প্রদান করবে? না, তারা ছাত্র-ছাত্রীদের কাছ থেকে আরো বেশি পরিমাণ অর্থ আদায় করে এই ভ্যাট প্রদান করবে। সুতরাং ভ্যাট আরোপ করাতে তাদের কোনো ক্ষতি হবে না, বরং ছাত্র-ছাত্রীরাই হবে ভুক্তভোগী।

শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষা মানুষের মৌলিক অধিকার। রাষ্ট্রপক্ষের উচিত প্রত্যেকের শিক্ষা নিশ্চিত করা। কিন্তু তারা তা না করে উল্টো শিক্ষার উপর ভ্যাট বসিয়ে দিল। এ যেন রক্ষকই ভক্ষক হয়ে গেল। রাষ্ট্রপক্ষের নিকট অনুরোধ শিক্ষার উপর আরোপিত ভ্যাট বাতিল করুন।

পোষ্টটি লিখেছেন: M A Rashid Tuhin

Abdur Rashid এই ব্লগে 2 টি পোষ্ট লিখেছেন .

One comment

  1. মাননীয় অর্থমন্ত্রীর নজর কাড়তে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।