প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী ২০১৯ জেনে নিন এখান থেকে

২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে ২৪ নভেম্বর শেষ হবে। এবার একাদশ বারের মত সারাদেশে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারও প্রতিদিনের পরীক্ষা সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলবে । আগে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ থাকবে। পরীক্ষার ফি ও এবারো ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি – ২০১৯

১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৪ নভেম্বর গণিত

 ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি – ২০১৯

 ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ ও ২৪ নভেম্বর গণিত

 

[প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী ডাউনলোড]

পরীক্ষার্থীর সংখ্যাঃ প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে এবছর – লাখ – হাজার – জন শিক্ষার্থী অংশ নেবে।

এবছর -টি কেন্দ্রে এ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দেশের অভ্যন্তরে -টি এবং দেশের বাইরে -টি কেন্দ্র।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার – জন ছাত্র-ছাত্রী অংশ নেবে, এরমধ্যে ছাত্র – জন ও ছাত্রী সংখ্যা – জন।

আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায়- জন পরীক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র সংখ্যা – এবং ছাত্রী- জন।

গতবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি ছিলো। এ বিষয়ে মন্ত্রী বলেন, এটি আশাব্যঞ্জক যে, মেয়েরা প্রতিটি ক্ষেত্রে ক্রমশ এগিয়ে যাচ্ছে।

প্রাথমিক সমাপনীতে – জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে – জনসহ মোট – জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নিবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর০২-৯৫১৫৯৭৭, ই-মেইল: [email protected] এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৮৫৫-০৮০৩০৭, ০১৭১২-১০৬৩৬৯, ই-মেইল: dd[email protected]। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তিঃ সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার। প্রাথমিক সমাপনীতে ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫০০ জনকে বৃত্তি প্রদান করা হয়। ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাক্রমে ৩০০ ও ২২৫ টাকা হারে বৃত্তি পায়। প্রকাশ হওয়ার পর বৃত্তির ফলাফল পাবেন এই লিঙ্কে

ফলাফলঃ প্রতিবারের মত এবারো ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 619 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

One comment

  1. Upokrto holm tnq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *