শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তনের রেজিস্ট্রেশন করবেন যেভাবে

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) আগামী ১৬ই নভেম্বর অনুষ্ঠেয় প্রথম সমাবর্তন অনুষ্ঠানের রেজিস্ট্রেশনের সময়সীমা ২ নভেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

২৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সেমিনার কক্ষে উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লার সভাপতিত্বে নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

এর আগে ৪ আগস্ট ২০১৫ তারিখ শিক্ষা মন্ত্রণালয় থেকে উপ-সচিব লায়লা আরজুমান্দ বানুর স্বাক্ষয়িত পত্রের মাধ্যমে তার নিশ্চিত করা হয়।Sher_e_bangla

পত্রের উল্লেখ করা হয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ সনের ৪৬ নং আইনের ধারা ৯ এর সংশোধনে ২ ধারা মোতাবেক মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর আবদুল হামিদ আগামী ১৬ নভেম্বর ২০১৫ তারিখ বিকেল ৩.০০ টায় ১ম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

সমাবর্তন ঘিরে শেকৃবি ক্যাম্পাসে এখন সাজসাজ রব চলছে। প্রস্তুতিতে ব্যস্ত বিশ্ববিদ্যালয়ে প্রশাসন। প্রথম সমাবর্তন নিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটদের মধ্যে তাই প্রবল উত্তেজনা।

উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা জানান, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো সমাবর্তন আয়োজন করা হচ্ছে। দুই একদিনের মধ্যে পত্রিকার সমাবর্তনের বিজ্ঞপ্তি দেওয়া হবে।

২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত কোন সমাবর্তন অনুষ্ঠিত হয়নি। ২০১১ সালের ডিসেম্বর প্রথম সমাবর্তনের অনুষ্ঠানের জন্য ৪০ তম একাডেমিক কাউন্সিলের সভায় প্রাথমিকভাবে সিদ্ধান্ত গৃহীত হয়। যা ৫২ তম সিন্ডিকেটের সভায় অনুমোদিত হয়। কিন্তু বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কারনে সমাবর্তন আয়োজন করা যায়নি।

চলতি বছর ১০ জুন ৫৮ তম একাডেমিক কাউন্সিলের সভায় প্রথম সমাবর্তন করার ব্যাপারে আবার সিদ্ধান্ত গৃহীত হয় এবং ৭১ তম সিন্ডিকেটের সভায় অনুমোদিত হয়।

এদিকে সমাবর্তনের রেজিস্ট্রেশন ১৬ আগস্ট থেকে শুরু হয়েছে যা চলবে ২ নভেম্বর পর্যন্ত।

সমাবর্তনে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীকে অনার্সের (স্নাতক) সার্টিফিকেটের জন্য দুই হাজার টাকা, মাস্টার্সের (স্নাতকোত্তর) জন্য দুই হাজার পাঁচশ টাকা এবং পিএইচ.ডি সনদে তিন হাজার টাকা দিতে হবে। এছাড়া প্রত্যেক শিক্ষার্থীকে রেজিস্ট্রেশনের জন্য অতিরিক্ত পাঁচশ টাকা দিতে হবে।বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.sau.edu.bd) এ লগ-ইন করে রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশন ফি সহ প্রযোজ্য সার্টিফিকেট ফি DBBL এর মোবাইল ব্যাংক হিসাব (Biller ID 370) অথবা বিকাশ ওয়ালেট নম্বর ০১৭৫৬ ১৭৪৫ ৮৮ এর মাধ্যমে পরিশোধ করা যাবে।বিকাশের মাধ্যমে নির্ধারিত ফি জমা দেয়ার সময় রেফারেন্স হিসেবে শেকৃবিতে প্রার্থীর নিজের রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করতে হবে।এছাড়া সমাবর্তন সম্পর্কিত যে কোন প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের হটলাইন (০১৭৫৬৩৩৩০৫১-৫২) এই নম্বরের মাধ্যমে জানা যাবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1017 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *