জেএসসি পরীক্ষার পরিবর্তিত সময়সূচী ২০১৯ – জেডিসি পরীক্ষার পরিবর্তিত সময়সূচী ২০১৯ দেখুন এখানে

জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯ঃ অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষার পরিবর্তিত সময়সূচি ২০১৯ প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ২০১৯ সালের জেএসসি পরীক্ষার সময়সূচী অনুসারে এবারের পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হয়েছে। জেএসসি পরীক্ষা ১৪ নভেম্বর ও জেডিসি পরীক্ষা ১৬ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে। এবারে পরীক্ষায় অংশ নেবে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন।

নির্ধারিত দিনগুলোতে ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ১০ম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি নিচে তুলে দেওয়া হলোঃ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাসময়সূচি ২০১৯

জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষাসময়সূচি ২০১৯

Junior Dakhil Certificate (JDC) Exam Routine 2019

 

জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি ডাউনলোড করুন

এবার সব পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্র প্রবেশ করতে হবে। পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র, কর্মচারীরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষায় শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট বেশি সময় পাবেন। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা ব্যবহার করতে পারবেন শ্রুতি লেখক।

আর অটিস্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীরা পাবেন ৩০ মিনিট অতিরিক্ত সময়, চাইলে তাদের সঙ্গে শিক্ষক/অভিভাবক/সাহায্যকারী আসতে পারবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসি’র মত দু’টি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না।

পরীক্ষার হলে শিক্ষার্থীরা সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে মোবাইল ফোন বা কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস হলে আনা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

২০১০ সাল থেকে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত ১০ বছরে শিক্ষার্থী সংখ্যা দ্বিগুণ হয়েছে। ২০১০ সালে যে সংখ্যা ছিল ১৪ লাখ ৯২ হাজার ৮০২ জন। এবছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি।

এবছর জেএসসি ও জেডিসিতে মোট ছাত্র সংখ্যা ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন। ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। মোট ছাত্রছাত্রীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। মোট কেন্দ্র দুই হাজার ৯৮২টি। ২০১৯ সালে মোট ২৯ হাজার ২৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশ নেবে।

এবার জেএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন। জেএসসি পরীক্ষায় বিশেষ এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী ২ লাখ ১১ হাজার ৩৩২ জন ও জেডিসিতে ২১ হাজার ৯৭৮ জন। এবছর বিদেশে মোট নয়টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো- জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপলি, দোহা, সাহাম, বাহরাইন, আবুধাবি ও দুবাই। বিদেশের কেন্দ্রগুলোতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৫৪ জন।

গতবছর জেএসসি-জেডিসি পরীক্ষা ০১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৫ নভেম্বর শেষ হয়। গত ২৪ ডিসেম্বর দুপুরে ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা। শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডিতেও উক্ত পরীক্ষার সূচি ও ফলাফল প্রকাশ করা হয়।

আগামী ১১ নভেম্বর পর্যন্ত পরীক্ষা শেষে ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রতিবারের মত এবারো ২০১৯ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। প্রকাশ হওয়ার পর উক্ত ফলাফল সকল শিক্ষা বোর্ড এর নিজ নিজ ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও জানা যাবে।

উল্লেখ্য, জেএসসি/সমমান পরীক্ষা উপলক্ষে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সবকোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 631 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

17 comments

  1. আর মাত্র তিনটা মাস।।

  2. ভাল করে পড়তে হবে।।

    • আল মামুন মুন্না

      আপনি পরীক্ষার্থী নাকি?

      • আসালামু আলাইকুম
        আল মামুন মুন্না ভাই নবম ভোকেশনাল সমাপনী ২০১৯ সালের ১১ নভেম্বর পরিক্ষা কত তারিখে হবে? প্লিজ একটো জানাবে,

        • আল মামুন মুন্না

          দাখিল ভোকেশনাল ১১ তারিখের পরীক্ষা ১৫ তারিখ হবে

    • জেএস সি টেস্ট পরীক্ষা না দিলে কী বার্ষিক পরীক্ষা দেওয়া যাবে না

  3. very nice….

  4. খুব ভালো

  5. কিছু জে ডি সি সাজেশন লাগবে

  6. এহসানুল হক সৈ্কত

    এইবার তো ৪র্থ বিষয় নাই, ফলে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা কমে যাবে। এই বিষয়ে কি সরকার অন্য কোন উদ্দ্যোগ নিয়েছে???

  7. আলী হায়দার

    আল- জামিয়াতুল জামানিয়া দৌলতিয়া মাদ্রসা। তারুয়া, আশুগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া।

  8. আলী হায়দার

    আল- জামিয়াতুল জামানিয়া দৌলতিয়া মাদ্রাসা। তারুয়া, আশুগঞ্জ,ব্রাক্ষণবাড়িয়া জেডিসি পরীক্ষার রুটিন কতো দিনের মধ্যে পাবো?

  9. পোস্টটা পরে অনেক উপকার হলো ধন্যবাদ আল মামুন মুন্না ভাইকে

  10. পোস্টটা পরে অনেক উপকার হলো ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *