জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০১৭ এর সময়সূচি ও পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বর পর্যন্ত চলবে।

নির্ধারিত দিনগুলোতে সকাল ১০টা থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৮ম বারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি নিচে তুলে দেওয়া হলোঃ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাসময়সূচি ২০১৭

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

পরীক্ষা শুরুর সময়ঃ সকাল ১০টা

পরীক্ষার তারিখ

পরীক্ষার বিষয়

১ নভেম্বর

বাংলা ১ম পত্র

২ নভেম্বর

বাংলা ২য় পত্র

৫ নভেম্বর

ইংরেজি ১ম পত্র

৬ নভেম্বর

ইংরেজি ২য় পত্র

৭ নভেম্বর

ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা

৮ নভেম্বর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

৯ নভেম্বর

বিজ্ঞান

১১ নভেম্বর

কর্ম ও জীবনমুখী শিক্ষা

১২ নভেম্বর

গণিত

১৩ নভেম্বর

শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

১৪ নভেম্বর

কৃষি/গার্হস্থ্য বিজ্ঞান/আরবি/সংস্কৃত/পালি

১৬ নভেম্বর

বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

১৮ নভেম্বর

চারু ও কারুকলা

জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাসময়সূচি ২০১৭

JDC) Exam Routine 2017

পরীক্ষা শুরুর সময়ঃ সকাল ১০টা

পরীক্ষার তারিখ

পরীক্ষার বিষয়

  ১ নভেম্বর

কুরআন মাজীদ ও তাজবিদ

 ২ নভেম্বর

আকাইদ ও ফিকহ

 ৪ নভেম্বর

  আরবি ১ম পত্র

 ৫ নভেম্বর

আরবি ২য় পত্র

 ৬ নভেম্বর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

 ৭ নভেম্বর

বাংলা ১ম পত্র

 ৮ নভেম্বর

বাংলা ২য় পত্র

 ৯ নভেম্বর

কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান

 ১১ নভেম্বর

গণিত

 ১২ নভেম্বর

কর্ম ও জীবনমুখী শিক্ষা/শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য (অনিয়মিত)

 ১৩ নভেম্বর

ইংরেজি ১ম পত্র

১৪ নভেম্বর

ইংরেজি ২য় পত্র

 ১৬ নভেম্বর

বাংলাদেশ ও বিশ্ব পরিচয়

 ১৮ নভেম্বর

বিজ্ঞান

[জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি ডাউনলোড করুন]

পরীক্ষার হলে শিক্ষার্থীরা সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে মোবাইল ফোন বা কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস হলে আনা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষায় শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট বেশি সময় পাবেন। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা ব্যবহার করতে পারবেন শ্রুতি লেখক।

আর অটিস্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীরা পাবেন ৩০ মিনিট অতিরিক্ত সময়, চাইলে তাদের সঙ্গে শিক্ষক/অভিভাবক/সাহায্যকারী আসতে পারবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টি অংশ নিয়ে একত্রে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসি’র মত দু’টি অংশে আলাদা করে পাসের প্রয়োজন হবে না।

এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবছর ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।

২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ৬৫৯ জন শিক্ষার্থী।

জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা নয় লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী দুই লাখ ৫ হাজার ১০১ জন।

এবছর থেকে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১০ সাল থেকে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পরিপ্রেক্ষিতে গতবার থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ওই মন্ত্রণালয় দায়িত্ব না নেওয়ায় এই পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হচ্ছ।

গতবছর জেএসসি-জেডিসি পরীক্ষা ০১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৯ নভেম্বর শেষ হয়। গত ২৯ ডিসেম্বর দুপুরে ২০১৬ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা। শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডিতেও উক্ত পরীক্ষার সূচি প্রকাশ করা হয়।

আগামী ১৮ নভেম্বর পর্যন্ত পরীক্ষা শেষে ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রতিবারের মত এবারো ২০১৭ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। প্রকাশ হওয়ার পর উক্ত ফলাফল সকল শিক্ষা বোর্ড এর নিজ নিজ ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি থেকেও জানা যাবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 548 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।

Ads by Wizards

9 comments

  1. আর মাত্র তিনটা মাস।।

  2. ভাল করে পড়তে হবে।।

  3. কিছু জে ডি সি সাজেশন লাগবে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।