কওমি মাদ্রাসায় ভর্তি তথ্য

২৫ জুলাই ২০১৫ তারিখ শনিবার থেকে শুরু হয়েছে দেশের অধিকাংশ কওমি মাদ্রাসার ভর্তি কার্যক্রম।  সবক’টি মাদ্রাসায় প্রায় একযোগে সপ্তাহব্যাপী ভর্তি কার্যক্রম চলবে।
BEFAQ
আরবি শাওয়াল মাসের প্রথম সপ্তাহ থেকেই কওমি মাদ্রাসার ভর্তি কার্যক্রম শুরু হয়।  দেশের প্রায় পাঁচ হাজারের বেশি কওমি মাদ্রাসায় ভর্তি কার্যক্রম একই নিয়মে হয়ে থাকে।

ইবতেদা (প্রথম শ্রেণি) থেকে তাকমীল (মাস্টার্স) পর্যন্ত ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা মৌখিক ও লিখিত পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে যেকোনো মাদ্রাসায় ভর্তির সুযোগ পেয়ে থাকে।

এ ক্ষেত্রে কওমি মাদ্রাসাসমূহের শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ার অনুষ্ঠিত কেন্দ্রীয় পরীক্ষার মার্কশিটের কোনো প্রয়োজন হয় না।  একই প্রতিষ্ঠানে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নতুন করে ভর্তি পরীক্ষা ছাড়াই বেফাকের মার্কশিট ও মাদ্রাসার নিজস্ব পরীক্ষার মার্কশিটের মাধ্যমে ভর্তি করানো হয়।  এ সময়ের মধ্যেই ভর্তি না হলে এসব মাদ্রাসায় ভর্তির সুযোগ থাকে না।

এ ছাড়া তাখাসসু (ইফতা ও তাফসীর, উলুমুল হাদিস) বিভাগগুলোর ভর্তিকার্যক্রমও একই সময়ে অনুষ্ঠিত হয়ে থাকে।  ভর্তির ক্ষেত্রে প্রতিটি মাদ্রাসা কর্তৃপক্ষ স্বাধীনভাবে সিদ্ধান্ত নিয়ে থাকে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 976 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *