ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের পরীক্ষা পদ্ধতিতে চলতি ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে বিশেষ পরিবর্তন আনা হয়েছে। ১৬/০৯/২০১৪ তারিখ কলা অনুষদের ডিন ও ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. সদরুল আমিন আনু্ষ্ঠানিক সংবাদ সম্মেল করে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, চলতি শিক্ষাবর্ষে কলা অনুষদের ইংরেজি বিভাগে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদেরকে বাংলার পরিবর্তে ইলেকটিভ ইংরেজি অংশের উত্তর করা বাধ্যতামূলক। ইলেকটিভ ইংরেজি অংশের উত্তর না করলে কোন শিক্ষার্থী ইংরেজি বিভাগে ভর্তি হতে পারবেনা। প্রশ্নে প্রদত্ত ৫টি বিষয়ের (বাংলা, ইংরেজি, ইলেকটিভ ইংরেজি, সাধারণ জ্ঞান ১, সাধারণ জ্ঞান ২) যেকোনও চারটি বিষয়ে উত্তর করতে হবে। চারটি অংশের অধিক উত্তর করলে পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হবে। যারা উচ্চ মাধ্যমিকে বাংলা পড়েনি তাদেরকেও ইলেকটিভ ইংরেজি অংশের উত্তর করতে হবে। তবে যারা উচ্চ মাধ্যমিকে বাংলা পড়েছে এবং ইংরেজি বিভাগে ভর্তি হতে ইচ্ছুক নয় তাদের ক্ষেত্রে ইলেকটিভ ইংরেজি বিষয়ে উত্তর না করলেও চলবে। সেক্ষেত্রে তাদেরকে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের দুটি অংশের উত্তর করতে হবে। সাধারণ জ্ঞানের প্রশ্ন প্রতিবারের মতোই হবে। তবে প্রশ্নে পাঁচটি অংশ করার সুবিধার্থে এবার সাধারণ জ্ঞানের প্রশ্নের দুটি ভাগ থাকবে। যার একটি অংশে থাকতে বাংলাদেশ সম্পর্কিত সাধারণ জ্ঞান এবং অপর অংশে থাকতে আন্তর্জাতিক বিষয়াবলি সম্পর্কিত সাধারণ জ্ঞান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী শুক্রবার বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাবি ও এর বাইরের মোট ৭৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা ।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 636 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *