চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) বি.এ/বি.এড/বি.এসসি/বি.ফার্ম/বি.এস.এস/এলএল.বি/বি.এসসি ইঞ্জিনিয়ারিং কোর্স এবং বিবিএ প্রোগ্রামে ভর্তির জন্য নিম্নোক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র/ছাত্রীদের কাছ থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন আহ্বান করা হয়। আবেদন শুধুমাত্র টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে গ্রহণ করা হয়। ইউনিট প্রতি আবেদন ফি ছিলো ৪৭৫/- (চারশত পঁচাত্তর) টাকা মাত্র (সার্ভিস চার্জ প্রযোজ্য)।chittagong-university-wb

আবেদন গ্রহণের তারিখ: ০১ সেপ্টেম্বর, ২০১৬ থেকে ২৫ সেপ্টেম্বর, ২০১৬ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত (দিন রাত যে কোন সময় আবেদন করা যাবে)।

ইউনিট ভিত্তিক আবেদনকারীর সংখ্যাঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ জন শিক্ষার্থী। নির্ধারিত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৭৯১ আসনের বিপরীতে ২ লাখ ৪৪ হাজার ৭৭৯ জন আবেদন করেন।

‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ৫৫১টি আসনের বিপরীতে ৩২ হাজার ৭৭৯ জন

‘বি’ ইউনিটের (কলা ও মানববিদ্যা অনুষদ) অধীনে বি-১, বি-২, বি-৩, বি-৪, বি-৫, বি-৬, বি-৭সি, বি-৭এইচ, বি-এস ও বি-৮ ইউনিটে ১ হাজার ৪৯৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৭৮৩ জন

‘সি’ ইউনিটের (ব্যবসায় প্রশাসন অনুষদ) সি-১,সি-২ ও সি-৩ ইউনিটে ৭৫১ আসনের বিপরীতে ৩১ হাজার ৬৬৬ জন।

‘ডি’ ইউনিটের (সমাজবিজ্ঞান অনুষদ) ডি-১, ডি-২ ও ডি-৩ ইউনিটে ৮৯০ আসনের বিপরীতে ৩৭ হাজার ৬৯০ জন।

‘ই’ ইউনিটের (আইন অনুষদ) ১৩৬ আসনের বিপরীতে ২০ হাজার ৬৮৭ জন।

‘এফ’ ইউনিটের (জীববিজ্ঞান অনুষদ) এফ-১, এফ-২ ও এফ-৩ ইউনিটের ৫৭৬ আসনের বিপরীতে ২৯ হাজার ২৯৮ জন।

‘জি’ ইউনিটের (ইঞ্জিনিয়ারিং অনুষদ) ১৪০ আসনের বিপরীতে ২৬ হাজার ৭৩ জন।

‘এইচ’ ইউনিটের (শিক্ষা অনুষদ) ৪৩ আসনের বিপরীতে ১ হাজার ২৫৭ জন।

‘আই’ ইউনিটের (ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ) ১১৪ আসনের বিপরীতে ৮ হাজার ৫৩৩ জন।

‘জে’ ইউনিটের (ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস) ৯২ আসনের বিপরীতে ৯ হাজার ১৯ জন।

ভর্তির যোগ্যতা : যে সকল ছাত্র/ছাত্রী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে মাধ্যমিক বা সমমান পরীক্ষা এবং ২০১৫ বা ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের নিম্নে বর্ণিত যোগ্যতা ও ভর্তি নির্দেশিকায় উল্লিখিত ভর্তির যোগ্যতা আছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে।
বিজ্ঞান অনুষদ (A Unit): এ অনুষদের অন্তর্গত বিভাগসমূহে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০ থাকতে হবে ; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।
কলা ও মানববিদ্যা অনুষদ (B  Unit): B1 বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে এবং আধুনিক ভাষা ইন্স্টিটিউট এর অধীনে B.A  (Honours)  in  Language  & Linguistics কোর্সে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৫.৭৫  থাকতে হবে; তবে মাধ্যমিক বা সমমান পরীক্ষায়  ন্যূনতম জিপিএ ২.৭৫  এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ পেতে হবে।
B2 আরবি, ইসলামিক স্টাডিজ, B3 চারুকলা ইন্স্টিটিউট, B4 পালি, B5 নাট্যকলা এবং B6 সংস্কৃত, B8 সংগীত বিভাগে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম  মোট জিপিএ ৫.২৫ থাকতে হবে; তবে মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ এবং  উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.২৫ পেতে হবে।
B7 ইনস্টিটিউট অব এডুকেশন, রিচার্স এন্ড ট্রেনিং (আইইআরটি)-এ বি.এড সম্মান কোর্সে ভর্তির যোগ্যতা : উচ্চ মাধ্যমিক B7H মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৫.৭৫ থাকতে হবে; তবে মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৭৫ এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ পেতে হবে। উচ্চ মাধ্যমিক B7C ব্যবসায় শিক্ষা/B7S বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৬.২৫ থাকতে হবে; তবে মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৭৫ পেতে হবে। (বিজ্ঞান শাখায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পর্যায়ে অবশ্যই জীব বিজ্ঞান বা গণিত পাঠ্য বিষয় হিসেবে থাকতে হবে)।
বি: দ্র: B2 থেকে B8 পর্যন্ত ইউনিটের ভর্তি পরীক্ষা একই তারিখ ও সময়ে অনুষ্ঠিত হবে বিধায় একজন শিক্ষার্থীর একাধিক ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই।
ব্যবসায় প্রশাসন অনুষদ (C Unit): এ অনুষদের অন্তর্গত বিভাগসমূহে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান/ডিপ্লোমা ইন কমার্স/ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ/ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০  থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।
সমাজ বিজ্ঞান অনুষদ (D Unit): এ অনুষদের অন্তর্গত বিভাগসমূহে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৬.০০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৭৫ পেতে হবে।
আইন অনুষদ (E Unit): এ অনুষদের অন্তর্গত আইন বিভাগে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।
জীব বিজ্ঞান অনুষদ (F Unit): এ অনুষদের অন্তর্গত বিভাগসমূহে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় ও মানবিক শাখায় (মনোবিজ্ঞান বা ভূগোল বিষয়সহ) উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।
ইঞ্জিনিয়ারিং অনুষদ  (G Unit): এ অনুষদের অন্তর্গত বিভাগসমূহে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে।
শিক্ষা অনুষদ  (H Unit): এ অনুষদের অন্তর্গত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৫.২৫ থাকতে হবে; তবে মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫০ এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.২৫ পেতে হবে।
ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ (I Unit): এ ইনস্টিটিউটের অন্তর্গত বিষয়সমূহে (মেরিন সায়েন্স, ওসানোগ্রাফী এবং ফিশারিজ) ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে। এই ইউনিটে ভর্তিচ্ছুদের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় জীব বিজ্ঞান/কৃষি বিজ্ঞান ও গণিত/পরিসংখ্যান বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং উল্লিখিত বিষয়সমূহে আলাদাভাবে কমপক্ষে ‘সি’ গ্রেড পেতে হবে।
ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রণমেন্টাল সায়েন্সেস (J Unit): এ ইনস্টিটিউটের অন্তর্গত বিষয়সমূহে (পরিবেশ বিজ্ঞান ও ফরেস্ট্রি) ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান অথবা ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ফরেস্ট্রি উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.০০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে। এই ইউনিটে ভর্তিচ্ছুদের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং ৪র্থ বিষয় হিসেবে গণিত বা জীববিদ্যা বিষয়ে ন্যূনতম বি গ্রেড পেতে হবে।
কোটা সম্পর্কিত তথ্য: ভর্তি নির্দেশিকায় উল্লিখিত যোগ্যতাসম্পন্ন ছাত্র/ছাত্রীরা সকল অনুষদের অন্তর্গত বিভাগ/ইনস্টিটিউটে মুক্তিযোদ্ধা, উপজাতি, অ-উপজাতি, ওয়ার্ড এবং বিকেএসপি কোটায় ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কলা ও মানববিদ্যা অনুষদ,সমাজ বিজ্ঞান অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদের অন্তর্গত বিভাগ এবং ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এ ভর্তির জন্য অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কোটায় এবং বিজ্ঞান অনুষদের অন্তর্গত গণিত/পরিসংখ্যান বিভাগে, কলা ও মানববিদ্যা অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ, সমাজ বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের অন্তর্গত বিভাগে শারীরিক প্রতিবন্ধী কোটায় এবং শিক্ষা অনুষদের অন্তর্গত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগে পেশাদার খেলোয়াড় কোটায় ভর্তির জন্য আবেদন করা যাবে।
O/A লেভেল ও দেশের বাহিরের শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক/উচ্চ মাধ্যমিকের সমমান পরীক্ষায় উত্তীর্ণদের ভর্তির যোগ্যতা :
(ক) ২০১২ সালে বা তৎপরবর্তী সালে ন্যূনতম ২টি বিষয়ে ‘বি’ ও ৩টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১টি বিষয়ে ‘বি’ গ্রেড ও ২টি বিষয়ে ‘সি’ গ্রেড পেয়ে শুধুমাত্র ২০১৫ বা ২০১৬ সালের জিসিই ‘এ’ লেভেল (বিজ্ঞান/বাণিজ্য শাখা) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা B, C, D, E, H ইউনিট এবং জিসিই ‘এ’ লেভেল (বিজ্ঞান শাখা) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা  A, F1, G, I,  J ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে। এ ধরণের ভর্তিচ্ছুদের জন্য প্রযোজ্য অন্যান্য তথ্য ভর্তি নির্দেশিকায় পাওয়া যাবে।
(খ) দেশের বাহিরের কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে (ও/এ লেভেল ছাড়া) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে চ.বি. রেজিস্ট্রার দপ্তরের একাডেমিক শাখায় ১৯ সেপ্টেম্বর, ২০১৬ তারিখের মধ্যে যোগাযোগ করে তাদের সার্টিফিকেট সমতা/জিপিএ নির্ধারণ করে নিতে হবে। একাডেমিক শাখা কর্তৃক প্রদত্ত   Equivalent  ID মাধ্যমিক/উচ্চ মাধ্যমিকের রোল নম্বরের স্থানে ব্যবহার করে ২৫ সেপ্টেম্বর, ২০১৬ তারিখের মধ্যে এসএমএস ভিত্তিক আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।শিক্ষা বোর্ডের  Key  Word (বোর্ডের নামের প্রথম তিন অক্ষর) : চট্টগ্রাম CHI, ঢাকা DHA, রাজশাহী RAJ, যশোর JES,  কুমিল্লা COM, সিলেট SYL, বরিশাল BAR, দিনাজপুর DIN, মাদ্রাসা MAD, কারিগরি শিক্ষা বোর্ড TEC, ডিপ্লোমা ইন বিজনেস DIB, ডিপ্লোমা ইন কমার্স DIC, বিজনেস ম্যানেজমেন্ট HBM, O/A লেভেল GCE;
ইউনিট সমূহের Key Word:
বিজ্ঞান অনুষদ : A (পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, পরিসংখ্যান, ফলিত ও পরিবেশ রসায়ন বিভাগ)
কলা ও মানববিদ্যা অনুষদ: B1 বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট, B2 আরবি, ইসলামিক স্টাডিজ, B3 চারুকলা ইনস্টিটিউট, B4 পালি, B5 নাট্যকলা, B6 সংস্কৃত, আইইআরটি (B7H উচ্চ মাধ্যমিক মানবিক গ্রুপ/B7S উচ্চ মাধ্যমিক বিজ্ঞান গ্রুপ/B7C উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা গ্রুপ), B8 সংগীত
ব্যবসায় প্রশাসন অনুষদ : (একাউন্টিং, ম্যানেজমেন্ট, ফাইন্যান্স, মার্কেটিং, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট এবং ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগ) C1  উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা বা হিসাব বিজ্ঞান বিষয়সহ ডিপ্লোমা ইন কমার্স/ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, C2 উচ্চ মাধ্যমিক মানবিক বা হিসাব বিজ্ঞান বিষয় ব্যতিত ডিপ্লোমা ইন কমার্স/ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ C3 উচ্চ মাধ্যমিক বিজ্ঞান গ্রুপ
সমাজ বিজ্ঞান অনুষদ : (অর্থনীতি, রাজনীতি বিজ্ঞান, সমাজতত্ত্ব, লোকপ্রশাসন, নৃবিজ্ঞান, আন্তর্জাতিক সম্পর্ক এবং যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ) D1 উচ্চ মাধ্যমিক মানবিক গ্রুপ, D2 উচ্চ মাধ্যমিক বিজ্ঞান গ্রুপ, D3 উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা গ্রুপ;
আইন অনুষদ : E (আইন বিভাগ)
জীব বিজ্ঞান অনুষদ: F1 (উচ্চ মাধ্যমিক বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখার জন্য) প্রাণিবিদ্যা, উদ্ভিদ বিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি, মৃত্তিকা বিজ্ঞান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি, মনোবিজ্ঞান, ফার্মেসী বিভাগ; F2 (উচ্চ মাধ্যমিক মনোবিজ্ঞান বিষয় নিয়ে মানবিক গ্রুপ থেকে উত্তীর্ণ মনোবিজ্ঞান বিভাগে ভর্তির জন্য), F3 (উচ্চ মাধ্যমিক ভূগোল বিষয় নিয়ে মানবিক গ্রুপ থেকে উত্তীর্ণ ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে ভর্তির জন্য)
ইঞ্জিনিয়ারিং অনুষদ: G (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ফলিত পদার্থবিদ্যা, ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ)।
শিক্ষা অনুষদ : H (ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ )
ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ: ও  (মেরিন সায়েন্স, ওশানোগ্রাফী ও ফিশারিজ বিষয়),
ইন্স্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রণমেন্টাল সায়েন্সেস: ঔ  (পরিবেশ বিজ্ঞান ও ফরেস্ট্রি বিষয়);
কোটার Key  Word: মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা কোটা FFQ1, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার নাতি/নাতনী কোটা FFQ2, ওয়ার্ড কোটা WQ (চ.বি. শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের পোষ্য), উপজাতি কোটা TQ, অ-উপজাতি কোটা NTQ, শারীরিক প্রতিবন্ধী কোটা PDQ, অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কোটা SEGQ, বিকেএসপি কোটা BKSPQ, পেশাদার খেলোয়াড় কোটা PPQ
টেলিটক মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারীর করণীয়:
এসএমএস করার নিয়ম: একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে CUস্পেস HSC শিক্ষা বোর্ডের নাম স্পেস HSC পরীক্ষার রোল নম্বর স্পেস HSC পরীক্ষার সাল স্পেস SSC শিক্ষা বোর্ডের নাম স্পেস SSC পরীক্ষার রোল নম্বর স্পেস SSC পরীক্ষার সাল স্পেস কাঙ্খিত ইউনিট এর Key Word দিয়ে কোটা থাকলে কোটার Key Word লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।
উদাহরণ: CU <>  CHI  <> 123456  <>  2016  <> CHI <> 123456  <>  2014  <>  A <> FFQI
উদাহরণটি চট্টগ্রাম বোর্ড থেকে ২০১৪ ও ২০১৬ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে A ইউনিটে মুক্তিযোদ্ধার সন্তান কোটায় (FFQI) ভর্তিচ্ছু শিক্ষার্থীর জন্য প্রযোজ্য।
একাধিক কোটায় আবেদনকারীকে কোটার Key Word লিখে কমা ( , ) দিয়ে এসএমএস করতে হবে।
উদাহরণ: CU <>  CHI  <> 123456  <>  2016  <> CHI <> 123456  <>  2014  <>  A <> FFQI,  NTQ
উপরের এসএমএস টি পাঠানোর পর সকল তথ্য সঠিক হলে ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম, ভর্তি পরীক্ষার ফি ও একটি PIN জানিয়ে সম্মতি চাওয়া হবে। তখন ১৬২২২ নম্বরে আরেকটি এসএমএস পাঠিয়ে সম্মতি জানাতে হবে। সম্মতি জানানোর জন্য প্রথমে CU স্পেস YES স্পেস PIN স্পেস দিয়ে আবেদনকারীর নিজের ব্যবহৃত যে কোন অপারেটর এর একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। আবেদনকারীর টেলিটক মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে একটি এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্রের জন্য একটি User ID ও Password দেয়া হবে। একবার এসএমএস করে আবেদন করলে তা প্রত্যাহার করা যাবে না। User ID ও Password সযত্নে নিজ দায়িত্বে সংরক্ষণ করতে হবে।
উদাহরণ: CU <>YES  <> 65432134 (পিন নম্বর) <> 01XxXxxxXXX (আবেদনকারীর মোবাইল নম্বর)
ও /এ লেভেল শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদনের জন্য নিম্নলিখিত পদ্ধতিতে এসএমএস করতে হবে:-
IST  SMS:  CU<>  GCE<> A LEVEL CANDIDATE  NUMBER  +  YEAR<>UNIT  SCNd tO  16222
IN REPLY:  CANDIDATE  WILL RECEIVE,  A PIN & WILL  SEND SMS  WITH THIS  PIN
2ND SMS:  CU<>YES<>PIN<>CONTACT  NUMBER  (ANY  OPERATOR)  send  to  16222
REPLY:Candidate  will receive  User  ID  and  Password  for  respective  Unit with which  they  will collect  Admit Card.
প্রবেশপত্র ডাউনলোড : প্রবেশ পত্রের জন্য নির্দেশিত সাইজের এক কপি রঙিন ছবি (300×300 Pixel, File size less than 100kb) স্ক্যান করতে হবে। এরপর Desktop বা যে কোন ফোল্ডারে Save করতে হবে। Adrmit Card Download করতে ১৪ অক্টোবর সকাল ৬ টা থেকে http://cu.teletalk.com.bd তে গিয়ে প্রথমে নিজ নিজ User ID ও Password দিতে হবে। ইনপুট তথ্যাবলী সঠিক হলে Photo Upload করার Option পাওয়া যাবে। Photo (300×300 pixel, file size less than 100 kb) Upload হলে প্রবেশপত্র ডাউনলোড করে ২ (দুই) কপি প্রবেশপত্র প্রিন্ট করে নিতে হবে। প্রবেশপত্রে Student’s
Signature এর নির্দিষ্ট স্থানে পরীক্ষার্থীর পূর্ণ নামের স্বাক্ষর করে একটি পরীক্ষার হলে নিজের কাছে রাখতে হবে এবং অন্যটি দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবিসহ পরীক্ষার হলে সংশ্লিষ্ট পরিদর্শকের নিকট জমা দিতে হবে। প্রবেশপত্রে ছাত্র/ছাত্রীর নাম, ইউনিট, রোল নম্বর, পরীক্ষা কেন্দ্র, ভবন, কক্ষ নম্বর, পরীক্ষার তারিখ ও সময় লেখা থাকবে।
USER ID & PASSWORD/PIN বা যে কোন তথ্য হারিয়ে গেলে তা পুনরায় পেতে যে কোন টেলিটক নম্বর থেকে নিম্নোক্ত এসএমএস করতে হবে:
SMS: CU<>HELP<>HSC BOARD <>HSC ROLL+HSC YEAR<>UNIT Send to 16222
সিট প্ল্যান ও ফলাফল :- পরীক্ষার তারিখ, সময়, কেন্দ্রের নাম, ভবনের নাম ইত্যাদি যাবতীয় তথ্যসহ সিট প্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফলাফল জানতে হলে ১৬২২২ নম্বরে SMS করতে হবে। ভর্তি পরীক্ষার পরবর্তী দিবাগত রাত থেকে ফলাফল জানা যাবে।
সিট প্ল্যানের জন্য   CU<>SP<>Unit<>Roll  send  to  16222 এবং ফলাফলের জন্য QtJctr<>Unit<>Roll Send to 16222
  • ভর্তি পরীক্ষা এক ঘণ্টা ব্যাপী একশত নম্বরের এমসিকিউ (MCQ) পদ্ধতিতে গ্রহণ করা হবে। তবে চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা, সংগীত এবং ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগের ভর্তি পরীক্ষা MCQ ও ব্যবহারিক পদ্ধতিতে নেয়া হবে।
  • প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিকের মোট জিপিএ’র ৪০% ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ’র ৬০% যোগ করে মোট ১২০ নম্বরে ফলাফল  চূড়ান্ত করা হবে।
  • জাতীয় শিক্ষা কার্যক্রমের অধীনে যারা ইংরেজি মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছে (ও/এ লেভেল ছাড়া), তাদের মধ্যে যে সকল ছাত্র/ছাত্রী ভর্তি পরীক্ষা ইংরেজি মিডিয়ামে দিতে আগ্রহী, এসএমএস ভিত্তিক নিয়মানুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর তাদেরকে ০৬ অক্টোবর, ২০১৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিসে স্বশরীরে এসে আবেদন করতে হবে।
    O/A লেভেলের শিক্ষার্থী ও ইংরেজি মিডিয়ামে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্র্থীদেরকে প্রবেশপত্র সংগ্রহপূর্বক প্রবেশপত্রের ফটোকপিসহ ২০ অক্টোবর, ২০১৬ তারিখের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিসে যোগাযোগ করে সিট প্ল্যান নিজ দায়িত্বে জেনে নিতে হবে।
    ২৫ সেপ্টেম্বর, ২০১৬ তারিখের মধ্যে এসএমএস ভিত্তিক আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর ঙ/অ লেভেলের শিক্ষার্থীদেরকে চ.বি. রেজিস্ট্রার দপ্তরের একাডেমিক শাখায় ০৬ অক্টোবর, ২০১৬ তারিখের মধ্যে যোগাযোগ করে তাদের সার্টিফিকেট সমতা/জিপিএ নির্ধারণ করে নিতে হবে।
  • ভর্তির অন্যান্য যোগ্যতা, বিশেষ যোগ্যতা, কোটায় ভর্তি সংক্রান্ত তথ্যাদিসহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।
  • প্রত্যেক ইউনিটের পৃথক পৃথক হেল্প লাইন রয়েছে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে সকাল ৯:০০ টা থেকে বিকেল ৫:০০ টার মধ্যে  হেল্প লাইনে যোগাযোগ করা যাবে।
  • ভর্তি পরীক্ষার সময় প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড,
    A লেভেলের Statement  of Entry এর মূলকপি এবং ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র পরীক্ষার হলে নিয়ে আসতে হবে। ডাউনলোড করা প্রবেশপত্র, ছবিযুক্ত মূল রেজিস্ট্রেশন কার্ড অথবা Statement  of Entry ছাড়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না।
  • ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র/ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে। ভর্তি বিজ্ঞপ্তি/ ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোন তথ্য জানতে হলে সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়ে/রেজিস্ট্রার দপ্তরের একাডেমিক শাখায়/হেল্প লাইনে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত নিয়ম নীতির যে কোন ধারা ও উপ-ধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

[চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি নির্দেশিকা ডাউনলোড]

[এসএমএস এর মাধ্যমে আবেদন প্রক্রিয়ায় আবেদনকারীদের সমস্যা নিরসন সংক্রান্ত বিজ্ঞপ্তি ডাউনলোড]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সময়সূচি

তারিখ ও দিনসকাল বেলা (১০:৩০  মিনিট)বিকেল  বেলা (২:৩০ মিনিট)
অক্টোবর ২৩, ২০১৬
রবিবার
এ ইউনিট — বিজ্ঞান অনুষদজে ইউনিট-ইন্স্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড
এনভায়রণমেন্টাল সায়েন্সেস
অক্টোবর ২৪, ২০১৬ সোমবারজি ইউনিট — ইঞ্জিনিয়ারিং  অনুষদআই ইউনিট – ইন্স্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ
অক্টোবর ২৫, ২০১৬
মঙ্গলবার
এফ১-৩  ইউনিট — জীব বিজ্ঞান অনুষদ—————————-
অক্টোবর ২৬, ২০১৬
বুধবার
বি১ ইউনিট — কলা ও মানববিদ্যা অনুষদ———————–
অক্টোবর ২৭, ২০১৬
বৃহস্পতিবার
বি২ আরবি, ইসলামিক স্টাডিজ,
বি৩ চারুকলা ইন্স্টিটিউট, বি৪ পালি,
বি৫ নাট্যকলা, বি৬ সংস্কৃত,
বি৭ (আইইআরটি) বি৮ সংগীত
এইচ ইউনিট –শিক্ষা অনুষদ
(ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স)
অক্টোবর ২৯, ২০১৬
শনিবার
ই ইউনিট — আইন অনুষদ—————————–
অক্টোবর ৩০, ২০১৬
রবিবার
ডি১-২ ইউনিট — সমাজ বিজ্ঞান অনুষদ
(উচ্চ মাধ্যমিক মানবিক ও বিজ্ঞান শাখা)
ডি৩ ইউনিট –সমাজ বিজ্ঞান অনুষদ
(উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা শাখা)
অক্টোবর ৩১, ২০১৬
সোমবার
সি১ ইউনিট — ব্যবসায় প্রশাসন অনুষদ
(উচ্চ  মাধ্যমিক ব্যবসায় শিক্ষা বা সমমান)
সি২-৩ ইউনিট — ব্যবসায় প্রশাসন অনুষদ
(উচ্চ মাধ্যমিক মানবিক ও বিজ্ঞান শাখা বা সমমান)

হেল্প লাইন: (সকাল ৯:০০ টা থেকে বিকেল ৫:০০ টা পর্যন্ত )

A Unit-01555555135,  B Unit-01555555136,
C Unit-01555555137,  D Unit  – 01555555138,  E Unit  –  01555555139,  F Unit  -01555555142′
G Unit-01555555156,  H Unit-01555555165,  I Unit-  01555555140,  J Unit-01555555141

চ.বি. হটলাইন: (সকাল ৯:০০ টা থেকে বিকেল ৫:০০ টা পর্যন্ত)
01555555140,  01556570088, 01556570077,

টেকনিক্যাল সার্পোট:   01555555158
E-mail: [email protected][email protected]

২০১৬-১৭ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য, প্রবেশপত্র ডাউনলোড এর তারিখ, ভর্তি পরীক্ষার ফলাফল ও অন্যান্য সর্বশেষ তথ্য জানতে নিয়মিত লেখাপড়া বিডি ডট কম এর ভর্তি তথ্য বিভাগ ভিজিট করুন।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 554 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।


Ads by Wizards

2 comments

  1. LekhaporaBD.com e ami vorti songkranto onek information peyesi,,,,,,,,,tai jara ei webside ti open korse taderke ami onek onek thank you janai………….asha kori apnara aro new post ei webside e diben ……

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।