৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার বিস্তারিত সময়সূচি

৩৫তম বিসিএস প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি) কর্তৃপক্ষ। ২৬ জুলাই ২০১৫ তারিখ পিএসসি এর ওয়েবসাইটে এই সূচি প্রকাশ করা হয়।

প্রকাশিত সময়সূচী অনুসারে আগামী ১ সেপ্টেম্বর থেকে আবশ্যিক বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৭ সেপ্টেম্বর। আর পদ সংশ্লিষ্ট বিষয়সমূহের পরীক্ষা হবে ৯ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রকাশিত সময়সূচি আপনাদের সুবিধার্থে নিচে দেওয়া হলোঃ

[৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল দেখুন এখানে]

[৩৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার সময়সূচি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন]

35th-bcs

এবার ২০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে চার ঘণ্টা, আর ১০০ নম্বরের পরীক্ষা হবে তিন ঘণ্টা। লিখিত পরীক্ষায় গড় পাস নম্বর ন্যূনতম ৫০ শতাংশ। কোনো প্রার্থী ৩০ নম্বরের কম পেলে তিনি উক্ত বিষয়ে কোনো নম্বর পাননি বলে গণ্য হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষায় একইভাবে পাস করতে হবে।

পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, ব্যাগ, মোবাইল ফোন, ঘড়ি সদৃশ মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক যোগাযোগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার হল গেটে এ বিষয়ে তল্লাশি চালানো হবে, এ ধরনের কোনো ডিভাইস পাওয়ার গেলে তার প্রার্থিতা বাতিল করবে পিএসসি।

এর আগে নতুন নিয়মে এবার সর্বোচ্চ ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী নিয়ে গত ৬ মার্চ ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত ৮ এপ্রিল ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি, যাতে উত্তীর্ণ হয় ২০ হাজার ৩৯১ জন।

বিসিএস বিধিমালা সংশোধনের পর নতুন নিয়ম ও সিলেবাসে ২০০ নম্বরে দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়।  আগে ১০০ নম্বরে এক ঘণ্টা প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

বিসিএস সংক্রান্ত যে কোন তথ্যের জন্য নিয়মিত ভিজিট করুন লেখাপড়াবিডি.কম এর বিসিএস বিভাগে

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 592 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *