বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপরে কর, অন্ধকারে শিক্ষা জীবন !!!

আমরা ছোট বেলা থেকে শিক্ষা জীবনের শুরুতেই একটি কথা পড়তে পড়তে এবং ভাবসম্প্রসারণ করতে করতেই বড় হই , তা হল “শিক্ষাই জাতির মেরুদন্ড ।”

সুতরাং এই লাইনটি পড়লে আর বুঝতে বাকি থাকে না শিক্ষা একটা জাতির জন্য কতটা গুরুত্ব বহন করে ।

 

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

তাই শিক্ষার প্রসার ঘটাতে হবে । আর শিক্ষার প্রসার ঘটাতে হলে, অবশ্যই শিক্ষা গ্রহন কে সহজলোভ্য করতে হবে । যাতে করে সব পর্যায়ের মানুষ শিক্ষা গ্রহন করতে পারে । কিন্তু বাস্তবতা ভিন্ন ।

উচ্চ মাধ্যমিকের পর পাশ করা শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নেই পর্যাপ্ত আসন । তাই ভর্তি যুদ্ধ শেষে বাবা-মার প্রত্যাশা পূরণের জন্য অনেক মধ্যবিত্ত ঘরের সন্তান বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় নিজেদের স্বপ্ন পূরণের জন্য । সুতরাং এটা মানতেই হবে দেশের শিক্ষার্থীদের একটা বিরাট অংশ নিজেদের স্বপ্ন পূরণের জন্য পড়াশুনা করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে । তারপরেও কিন্তু শিক্ষা জীবন শেষে যে চাকরি মিলবে এমন নিশ্চয়তাও নেই ।

অনলাইন ঘেটে যতদূর জানলাম দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩৬টি । বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় ৮৫টির মত । পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষাটা সহজলোভ্য হলেও , আসন সংখ্যা সীমিত । তাই বাধ্য হয়েই শিক্ষার্থীদের যেতে হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে । বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটা শিক্ষার্থীকে চার বছর মেয়াদী উচ্চ শিক্ষা গ্রহন করতে খরচ করতে হয় প্রায় ৩ লাখ থেকে ১৫ লাখ টাকা পর্যন্ত । মধ্যবিত্ত ঘরের বাবা-মা কে অনেক মাথার গাম পায়ে ফেলেই তাদের সন্তানদের জন্য এই টাকা জোগাড় করতে হয় । তারপরেও কিন্তু নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না শিক্ষা জীবন শেষে চাকরি জুটবে কিনা ।

Universities_of_Bangladesh_BCCNews24

এর মধ্যে প্রস্তাবিত ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর ১০% কর প্রস্তাব করা হয়েছে । অর্থনীতির সূত্র অনুযায়ী আমরা জানি, আরোপিত কর সব সময় ভোক্তাকেই বহন করতে হয় । আর এই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর আরোপিত এই কর শিক্ষার্থীদের ই বহন করতে হবে । আর যেটা কয়েকটা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে ঘোষণা দিয়ে দিয়েছে । এটা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের  অধিকাংশ শিক্ষার্থীদের শিক্ষা জীবনে বিরূপ প্রভাব ফেলবে । ঝরে যেতে পারে অনেক শিক্ষার্থীর শিক্ষা জীবন ।

 

তাই নীতি নির্ধারকদের প্রতি একজন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে এটাই আবেদন থাকবে, শিক্ষাকে বাণিজ্যের দিকে ঠেলে দেবেন না । ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণের লক্ষ্যে আরেকবার ভাবুন । বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে করমুক্ত করুন । শিক্ষাকে সব শ্রেণির মানুষের জন্য সহজলোভ্য করে তুলুন ।

পোষ্টটি লিখেছেন: হুসাইন সাদ্দাম

হুসাইন সাদ্দাম এই ব্লগে 24 টি পোষ্ট লিখেছেন .

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।