রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ভারতের জামিয়া মিলিয়া ইসলামিয়ার চুক্তি স্বাক্ষরিত

পারস্পরিক শিক্ষা বিনিময় সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।RU

সোমবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

গতকাল (৬ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে রাষ্ট্রীয় পর্যায়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন এবং দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার পক্ষে উপাচার্য প্রফেসর ড. তালাত আহমদ চুক্তিতে স্বাক্ষর করেন এবং চুক্তির দলিল বিনিময় করেন। সে সময় বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর উপস্থিত ছিলেন। এছাড়াও সেখানে ভারতীয় প্রধানমন্ত্রীর সফর সঙ্গীসহ বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণায়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

pic 1

এ চুক্তির আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের পারস্পরিক সম্মতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ জামিয়া মিলিয়া ইসলামিয়ায় এবং জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষক ও গবেষকগণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গবেষণা কাজ করতে পারবেন।

এছাড়াও শিক্ষার্থীদের জন্য উভয় বিশ্ববিদ্যালয় শিক্ষা বিনিময় প্রোগ্রামের আয়োজন করবে। প্রয়োজনবোধে উভয় বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ যৌথভাবে গবেষণা করতে পারবেন এবং সেমিনার-সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, শিক্ষা ভ্রমণ, প্রকাশনাসহ বিভিন্ন ধরনের শিক্ষা উন্নয়নমূলক কর্মকান্ড করতে পারবেন। এ চুক্তির আওতায় এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকগণ অন্য বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশীপ এবং স্যাবাটিক্যাল গবেষণাও করতে পারবেন।

এছাড়াও উভয় বিশ্ববিদ্যালয় প্রয়োজনবোধে আলোচনার মাধ্যমে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণ করতে পারবে।

উল্লেখ্য, জামিয়া মিলিয়া ইসলামিয়া ভারতের কেন্দ্রীয় সরকার পরিচালিত প্রথম সারির একটি বিশ্ববিদ্যালয়।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 990 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *