জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের একাডেমিক ক্যালেন্ডার

সেশন জট নিরসনে ২০০৯-১০ থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষের অনার্স, ডিগ্রি ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

সেশন জট নিরসনে চালু করা ক্রাশ প্রোগ্রামের আলোকে একাডেমিক ক্যালেন্ডারটি তৈরি করা হয়েছে। অনেকের অনুরোধে ক্যালেন্ডারটি লেখাপড়াবিডি.কম এ পোস্ট করলাম।

[একাডেমিক ক্যালেন্ডার এর পিডিএফ ডাউনলোড লিঙ্ক]

NU Academic calendar

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

ক্রাশ প্রোগ্রাম কিঃ জাতীয় বিশ্ববিদ্যালয় সেশন জট নিরসনে দ্রুত ফরম পূরণ, পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশের যে উদ্যোগ নিয়েছে সে উদ্যোগ এর নাম দেওয়া হয়েছে ক্রাশ প্রোগ্রাম। চলুন জেনে নেওয়া যাক কি কি থাকছে ক্রাশ প্রোগ্রামে…..

ক্রাশ প্রোগ্রামে যে সকল পদক্ষেপ নেওয়া হবেঃ

  • সকালে ক্লাস ও বিকেলে পরীক্ষা গ্রহণ করে ৯ মাস শিক্ষাবর্ষ ধরে সর্বোচ্চ ৩ মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। এতে ছাত্রসংখ্যার দিক থেকে সব চেয়ে বড় শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের মধ্যে পুরোপুরি সেশনজট মুক্ত হবে।
  • সর্বোচ্চ ৩ মাসের মধ্যে যেকোনো পরীক্ষার ফল প্রকাশ করা হবে। নতুন পরীক্ষা পরিচালনা ও উত্তরপত্র মূল্যায়ন পদ্ধতি, ডাকযোগের স্থলে আঞ্চলিক কেন্দ্রসমূহ পুরোপুরি সক্রিয় করে পরীক্ষকদের সঙ্গে যোগাযোগ করা হবে।
  • ওএমআর পদ্ধতিতে পরীক্ষার্থীদের উপস্থিতি হাজিরা, উত্তরপত্র মূল্যায়ন শেষে পরীক্ষকগণ একটি বিশেষ সফটওয়ারের মাধ্যমে নম্বর কেন্দ্রীয় সার্ভারে পাঠাবেন। এতে পরীক্ষা ব্যবস্থাপনা ও ফল প্রকাশে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে।
  • ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে স্নাতক এবং পাস কোর্সের শিক্ষার্থীরা যাতে যথাক্রমে ৩ ও ৪ বছরের মধ্যে পাস করে বের হতে পারে সেজন্য একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে।
  • স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেণির ক্লাসের সময়সীমা ৪৫ মিনিট থেকে ৬০ মিনিট করা হবে। সকালে পাঠদান ও বিকেলে পরীক্ষা গ্রহণ ছাড়াও ক্ষেত্র বিশেষে শুক্রবার পরীক্ষা নেওয়া হবে।
  • ক্রাশ প্রোগ্রামে স্নাতকে ২১০ দিন ক্লাস, ফরম পূরণে ১৫ দিন, পরীক্ষা ৫৫ দিন, ফল ৯০ দিন এবং প্রতি ক্লাস ৬০ মিনিট নেওয়া হবে। পূর্বে যা ছিল ২৪০ দিন, ৩০ দিন, ৭৫ দিন, ১২০ দিন ও প্রতি ক্লাস ৪৫ মিনিট। মাস্টার্সে এভাবে সময় কমিয়ে আনা হবে। এতে ২০১৭ সালের মধ্যে পুরাতন সকল বর্ষের শিক্ষার্থীরা সেশনজটমুক্ত হতে পারবে। আর ২০১৮ সালের মধ্যে পুরোপুরি সেশনজটমুক্ত হবে জাতীয় বিশ্ববিদ্যালয়।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 551 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।

Ads by Wizards

One comment

  1. vi ami master 1st part (privet) session holo 2012, exam result out 2015,
    akhon amar master final part er session koto hobe ? 2012 naki 2013

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।