বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এসএসসি প্রোগ্রামে ভর্তির বিস্তারিত তথ্য

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) এসএসসি প্রোগ্রামে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের (১ম বর্ষ) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীদের অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রদত্ত তথ্য পূরণ করে বিকাশ/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে বাউবি নির্ধারিত ফি ও সংশ্লিষ্ট চার্জ প্রদান করতে হবে।

ট্রানজিকশন আইডি ও মোবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও e-mail এ “payment successful” ম্যাসেজ পাওয়ার মাধ্যমে Online ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রদর্শিত পূরণকৃত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত (সমন্বয়কারী কর্তৃক) সনদপত্র স্ট্যাডি সেন্টারে সমন্বয়কারীর নিকট সাত দিনের মধ্যে জমা দিতে হবে। অনলাইন আবেদন ও সনদপত্রসমূহ নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট স্ট্যাডি সেন্টারের সমন্বয়কারীর নিকট জমা প্রদানের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিলম্ব ফি ব্যতীত ভর্তির সব কার্যক্রম ১০ অক্টোবর ২০১৭ তারিখ থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। যদি এই সময়ের মধ্যে কেউ ভর্তি হতে না পারে, তাহলে বিলম্ব ফি দিয়ে ০১ জানুয়ারি থেকে ১৬ এপ্রিল ২০১৮ এর মধ্যে ভর্তি হতে পারবে। উক্ত তারিখের পরে ভর্তি হলে তাকে পরবর্তী শিক্ষাবর্ষ থেকে ক্লাস করতে হবে।

ভর্তির যোগ্যতাঃ জেএসসি/অষ্টম শ্রেণি/ সরকার স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

বয়সঃ অষ্টম শ্রেণি/সমমান পাসের ক্ষেত্রে ৩১-১২-১৯৯৭ তারিখ এর পরে প্রার্থীর জন্ম তারিখ হতে পারবেনা। তবে জেএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর ক্ষেত্রে উক্ত বয়সসীমা প্রযোজ্য হবেনা।

ওরিয়েন্টেশন ও টিউটোরিয়াল ক্লাশ শুরুর তারিখঃ ১৬ মার্চ ২০১৮

অনলাইনে আবেদনের ওয়েবসাইটের ঠিকানাঃ http://osaps.bou.edu.bd/

ভর্তি সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিটি নিচে হুবুহু তুলত দেওয়া হলোঃ

ওপেন স্কুল এস.এস.সি প্রোগ্রাম ২০১৮-১৯ শিক্ষাবর্ষ ভর্তি বিজ্ঞপ্তি

Bangladesh Open University BOU SSC Admission Circular 2018-19

[ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন ফরম ডাউনলোড করুন]

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 568 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

17 comments

  1. আমার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ২০১৬/১৭ শিক্ষাবর্ষে এসএসসি প্রোগ্রামে ভর্তি হতে চাই ?

  2. বিগত বছরের বাউবি ১ম বর্ষের প্রশ্ন চাই।

  3. আমি পড়া শুনা করতে চাই আমার ৮শ্রেনির সাটিফিকেট আছে,.বঃ সব দরনের কাজ পএ আছে,আমি ভতি হতে পারবো স্যার,আমি চাকুরি করি সাভার

  4. হ্যালো সার, আমি ২০০৪ সালে এস এস সি পাশ করেছি, তার পরে বিদেশ চলে যাই।বর্তমানে দেশে এসেছি আমি কি H.S.C দেওয়ার জন্য ভর্তি হতে পারবো।

  5. Amr class 10 er charporto ace…Ami j somoy exam diyecilam tokhon j.s.c diyar system cilona….se khetre Ami kivabe unmuktote vorti hote parbona plz aktu janaben

  6. আমি জেএসসি পরিক্ষা দেওয়ার প্রায় সাত মাস আগে পারিবারিক সমস্যার কারনে পড়া বন্ধ করতে হয় কিন্তু তারপর পরিক্ষার সময় আমার স‍্যার আমাকে খবর দিয়েছে পরিক্ষা দেওয়ার জন্য আমি দিয়ে এক বিষয়ে ধরা ছিলাম এখন কী আমি ভর্তি হতে পারব ,,,,,,স‍্যার ,,,,,আমার অনেক ইচ্ছে

  7. সকলের মাঝে শিক্ষা ছড়িয়ে দিতে উম্মুক্ত বিশ্ববিদ্যালয় এক অতুলনীয় নিদর্শন। আপনার বিজ্ঞপ্তিটি প্রকাশের জন্য অসংখ্য ধন্যবাদ।

  8. আসসালামু আলাইকুম,,আমি ভূমি সংক্রান্ত বিষয়ে পড়াশুনা করতে চাই,, আমি কি উম্মুক্ত বিশ্ববিদ্যালয় এ পড়তে পারব কি???

  9. আমি এখন ssc দিতে চাইলে কি করতে হবে।এই মাসে ভরতি হতে চাই কি করবো

  10. ami ssc dite cai ey mase vorti hote cai ki korbo jodi bolen opokar hobe

  11. মোঃ জামসেদ মোল্লা

    ভর্তি হতে চাই।

  12. কি ভাবে রেজাল্ট দেখবো অনলাইনে S.S.C 2018

  13. মো নাজমুল ইসলাম

    চার বছর মেয়াদী ডিপ্লোমা মাটস্ সাটিফিকেট দিয়য়ে কি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ব বিদ্যালয়ে ডিগ্রিতে ভর্তি হওয়া যাবে কি

  14. আজ তো ১লা জুন ২০১৮….
    উন্মুক্ত তে কি এখনো ভর্তি হবার সুযোগ আছে??
    প্লিজ, জানলে কেউ বলবেন……

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।