বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এসএসসি প্রোগ্রামে ভর্তির বিস্তারিত তথ্য

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) এসএসসি প্রোগ্রামে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের (১ম বর্ষ) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীদের অনলাইনে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রদত্ত তথ্য পূরণ করে বিকাশ/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে বাউবি নির্ধারিত ফি ও সংশ্লিষ্ট চার্জ প্রদান করতে হবে।

ট্রানজিকশন আইডি ও মোবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও e-mail এ “payment successful” ম্যাসেজ পাওয়ার মাধ্যমে Online ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

Successful ম্যাসেজ পাওয়ার ক্ষেত্রে কোন রকম সমস্যা হলে হলে ৩ কার্যদিবসের মধ্যে OSAPS এর হেল্পলাইন নম্বরে অবহিত করতে হবে। অনলাইনে ভর্তির আবেদন করার শেষ তারিখের ৩ কার্যদিবসের পর কোন অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

প্রাপ্ত Temporary ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রদর্শিত পূরণকৃত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত (সমন্বয়কারী কর্তৃক) সনদপত্র, জাতীয় পরিচয়পত্র/জন্ম সনদ এবং পাসপোর্ট সাইজ ছবি স্ট্যাডি সেন্টারে সমন্বয়কারীর নিকট ০২/১০/২০১৯ থেকে ৩১/০১/২০২০ মধ্যে জমা দিতে হবে। অনলাইন আবেদন ও সনদপত্রসমূহ নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট স্ট্যাডি সেন্টারের সমন্বয়কারীর নিকট জমা প্রদানের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

বিলম্ব ফি ব্যতীত ভর্তির সব কার্যক্রম ০২ অক্টোবর ২০১৯ তারিখ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। যদি এই সময়ের মধ্যে কেউ ভর্তি হতে না পারে, তাহলে বিলম্ব ফি দিয়ে ০১ ফেব্রুয়ারি থেকে ০১ মার্চ ২০২০ এর মধ্যে ভর্তি হতে পারবে। উক্ত তারিখের পরে ভর্তি হলে তাকে পরবর্তী শিক্ষাবর্ষ থেকে ক্লাস করতে হবে।

ভর্তির যোগ্যতাঃ জেএসসি/অষ্টম শ্রেণি/সরকার স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

বয়সঃ অষ্টম শ্রেণি/সমমান পাসের ক্ষেত্রে — তারিখ এর পরে প্রার্থীর জন্ম তারিখ হতে পারবেনা। তবে জেএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর ক্ষেত্রে উক্ত বয়সসীমা প্রযোজ্য হবেনা।

ওরিয়েন্টেশন ও টিউটোরিয়াল ক্লাশ শুরুর তারিখঃ ২৮ ফেব্রুয়ারি ২০২০

অনলাইনে আবেদনের ওয়েবসাইটের ঠিকানাঃ http://osaps.bou.edu.bd

ভর্তি সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিটি নিচে হুবুহু তুলত দেওয়া হলোঃ

ওপেন স্কুল এস.এস.সি প্রোগ্রাম ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

[ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন ফরম ডাউনলোড করুন]

 

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 660 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

35 comments

  1. Kamruzzaman nirash

    ভাই আমিssc পরিক্ষা দিতে চাই।দয়া করে আপনি যদি আমাকে ভর্তির জন্য সাহায্য করতেন তাহলে হয়তো আমার জীবন সফল হত।

  2. আমিএস এস সি দিতে চাই,,দয়া করে যদি বলেন,কিভাবে নারায়ণগঞ্জ এর ফরম সংগ্রহ করবো?????

  3. মো: ইদ্রিস আলী, মোবাঃ01637691924

    আমি উম্মুক্ত SSC তে ভর্তি হতে চাই। দয়া করে আমাকে সুযোগ দেন তাহলে আমার জীবন সফল হত।

  4. ভাইয়া আমি ইন্টারে ভর্তি হতে চায়,,,কিন্তু এখন কি করব,,,এবং এখন কি ভর্তি হওয়া যাবে

  5. Ami 2016 e ssc e jsc pass korsi ekhon ami amr family problem er karone job korbo pasha pashi ami porashuna korte chacchi kintu school e regular jawa possible nh tai ami ummukto theka exam dite chacchi ekhon ami puran dhaks theke samner kon ummukto school e vorti hote parbo?

  6. খুব সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

  7. আমি ২০০৯ সালে jsc পরিক্ষা দিয়ে আর স্কুলে যাই নি, এবার আমি পড়তে চাই উন্মুক্ত থেকে, কিভাবে ভর্তি হবো আমি আর কি? কি? লাগবে প্লিজ জানালে খুশি হবো, আর আপনাদের নাম্বার দিলে আরো খুশি হব,

  8. dipankar Howlader

    Baub thake kicabe cse admission howa jay kau jane aktu bolbn…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *