রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এর ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য

দীর্ঘ প্রতীক্ষার পর বিশ্বকবির ভালবাসার শাহজাদপুরে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে যাত্রা শুরু করতে যাচ্ছে দেশের ৩৯তম পাবলিক বিশ্ববিদ্যালয় “রবীন্দ্র বিশ্ববিদ্যালয়”।চলতি বছর থেকে প্রস্তাবিত সরকারি এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির পরিকল্পনাও নিয়েছে সরকার।

ভারতের শান্তিনিকেতন ও বিশ্বভারতীর আদলে সিরাজগঞ্জের শাহজাদপুরে এটি প্রতিষ্ঠিত হবে। ইতিমধ্যে ২৫ বৈশাখ কবির ১৫৪তম জন্মবার্ষিকীতে ২০১৫ সালের ৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় বিলের খসড়া যাচাই-বাছাই করে জাতীয় সংসদে উপস্থাপন করেছে। পরবর্তী অধিবেশনে বিলটি পাস হলে উপাচার্য নিয়োগ দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

জাতীয় সংসদ সচিবালয়, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে এসব তথ্য জানা গেছে। এ বিষয়ে শিক্ষাসচিব সোহরাব হোসাইন বলেন, ‘আশা করা যাচ্ছে, আসন্ন শিক্ষাবর্ষ (২০১৬-১৭) থেকেই নতুন বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।’

কয়েক বছর ধরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে দেশে একটি সরকারি বিশ্ববিদ্যালয় হবে বলে আলোচনা চলছে। বর্তমানে দেশে ৩৮টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় রয়েছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়টি হবে দেশের ৩৯তম সরকারি বিশ্ববিদ্যালয়।

চলুন জেনে নেওয়া যাক এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য।Vittiprostor

নামকরণ: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামানুসারে বিশ্ববিদ্যালয়ের নামকরন করা হয়েছে।

ইতিহাসঃ ২০১০ সালের ৮ মে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যাগ গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুষ্টিয়া অভিবাসী তাদের এলাকায় বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার দাবি জানালেও বর্তমানে সেখানে ইসলামী বিশ্ববিদ্যালয় থাকায় পরবর্তী সময়ে আঞ্চলিক বিবেচনায় সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।Rabindra University

অনুষদসমূহঃ প্রাথমিকভাবে বিশ্বদ্যিালয়ে নিমোক্ত অনুষদের কার্যক্রম পরিচালিত হবে:

  1. সঙ্গীত ও নৃত্য অনুষদ
  2. চারুকলা অনুষদ
  3. নাট্যকলা অনুষদ
  4. সমাজবিজ্ঞান অনুষদ
  5. ব্যবসা প্রশাসন অনুষদ
  6. আইন অনুষদ
  7. বিজ্ঞান অনুষদ
  8. প্রাণিবিদ্য অনুষদ
  9. প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের অতিরিক্ত পরিচালক ফেরদৌস জামান বলেন, শাহজাদপুরে প্রাথমিকভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের কাছারি বাড়ি ও স্থানীয় একটি সরকারি কলেজের চারতলা ভবনকে ব্যবহার করার প্রস্তুতি রয়েছে। স্থানীয় সাংসদ এ বিষয়ে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রস্তাবিত আইনে বিশ্ববিদ্যালয়টি করার কারণ হিসেবে বলা হয়েছে, উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমাণ বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা, জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা এবং বাংলাদেশের জাতীয় সংগীতের স্রষ্টা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর সৃষ্টিকে এ দেশের মানুষের স্মৃতিতে চির অম্লান রাখতে তাঁর স্মৃতিবিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ববিদ্যালয়টি করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়টির শিক্ষার মাধ্যম হবে বাংলা। তবে ক্ষেত্রবিশেষে ইংরেজির ব্যবহার করা যাবে। এটি সাধারণ বিশ্ববিদ্যালয় হলেও এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও দর্শন, সাহিত্য ও সংগীত এবং বিশ্বসংস্কৃতি বিষয়ে অধ্যয়ন ও গবেষণা করা হবে। এ ছাড়া কলা, সংগীত ও নৃত্য, চারুকলা, নাট্যকলা, সামাজিক বিজ্ঞান, কৃষি ও সমবায়, ব্যবসায় প্রশাসন, আইন, বিজ্ঞান, জীববিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিসহ নতুন কিছু বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়ানো হবে। বিশ্ববিদ্যালয়টির প্রথম উপাচার্য হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এক উপাচার্যের কথা চিন্তা করা হচ্ছে।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আফছারুল আমীন বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিলটি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জাতীয় সংসদে উত্থাপনের পর সেটি যাচাই-বাছাই করার জন্য সংসদীয় কমিটির কাছে পাঠানো হয়। দ্রুত সময়ের মধ্যে কমিটি দুটি সভা করে সেটি সংসদে প্রতিবেদন দিয়েছে। সদ্য শেষ হওয়া অধিবেশন অল্প দিন হওয়ায় বিলটি পাস হয়নি। এখন কেবল বিলটি পাসের অপেক্ষায় আছে।

ভর্তি কার্যক্রম শুরু হলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এর ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ‘লেখাপড়া বিডি’তে পাওয়া যাবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 938 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

5 comments

  1. vaia shahzad pur kothi

  2. vaia shahjad pur kothi

  3. vaia shahzadpur kothi

  4. কবে থেকে ভর্তি করবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *