ইউজিসিতে পূর্ণকালীন দুই সদস্যের যোগদান

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে যোগ দিয়েছেন দুই অধ্যাপক।Ugc

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বৃহস্পতিবার (২৮ মে) কমিশনে যোগদান করেন।

ইউজিসির সিনিয়র সহকারী সচিব মোহা. রোকনুজ্জামান এ তথ্য জানিয়ে বলেন, দীর্ঘদিন ধরে পদ দুটি শূন্য ছিল।

অধ্যাপক মোল্লা ঢাবি থেকে ১৯৬৯ সালে রসায়নে সম্মান এবং ১৯৭০ সালে ফিজিক্যাল ইন অর্গানিক কেমিস্ট্রিতে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭৯ সালে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

১৯৭২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পর ১৯৯৩ সালে ঢাবির একই বিভাগে অধ্যাপক হন। তিনি ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম এর সিন্ডিকেট সদস্য ছিলেন।

এদিকে, দিল আফরোজা বেগম বিজ্ঞানের বিভিন্ন শাখায় অবদানের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশর অ্যাওয়ার্ড, বীরশ্রেষ্ঠ পদক এবং আর্ন্তজাতিক জন্তা সম্মানে ভূষিত হন।

তিনি দেশি-বিদেশি বিভিন্ন সংস্থায় বিদ্যুৎ, পরিবেশ, রিঅ্যাকশন ইঞ্জিনিয়ারিং এবং বেসিক কেমিক্যালস বিষয়ে পরামর্শ সেবা প্রদান করে যাচ্ছেন। বর্তমানে তিনি বাংলাদেশের পরিবেশ দূষণ শীর্ষক বিশ^ ব্যাংক প্রকল্পের টিম লিডার। তিনি কানাডা, যুক্তরাষ্ট্র এবং ইউকে ইউনিভার্সিটির ভিজিটিং অধ্যাপক হিসেবে কাজ করেছেন।

তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি সার্ভিসেসের অধীনে বুয়েটের নারী উন্নয়ন বিষয়ে কোষাধ্যক্ষ ও প্রকল্প পরিচালক এবং ইউনিভার্সিটি অব আলবার্টা-বুয়েট লিংকেজ প্রকল্পের জেন্ডার অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 990 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *