চ.বি. শিক্ষক সন্দ্বীপ সন্তান মোহাম্মদ মোসলেম উদ্দীন মূন্নার´র Ph.D ডিগ্রী অর্জন

ড. মোহাম্মদ মোসলেম উদ্দীন মূন্না সম্প্রতি University of Ferrara, Italy-র Department of Physics and earth Sciences থেকে সাফল্যের সাথে PhD ডিগ্রী অর্জন করেন। তার PhD গবেষনার বিষয় ছিল Geomorphological Evolution and Vulnerability of Low- Lying Coasts in Bangladesh: The Case Study of Sandwip Island. বর্তমানে তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে মৎস ও সমুদ্র বিজ্ঞান ইনষ্টিটিউটে সহকারী অধ্যাপক হিসাবে করছেন ।মোহাম্মদ মোসলেম উদ্দীন মূন্না

ড. মোসলেম চট্রগ্রাম জেলার সন্দ্বীপ থানার গাছুয়া গ্রামের বদুরগো নতুন বাড়ীর মৃত মুঃ ওবায়দূল হক ও মুহসেনা খাতুনের তৃতীয় পুত্র। তার এই ডিগ্রী অর্জনে অনুপ্রেরনা দানকারী মা-ভাইবোন, তার সুপারভাইজর – গবেষণা সহযোগী, স্ত্রী-সন্তান, আত্নীয়স্বজন ও বন্ধুবান্ধবের নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন ও মহান আল্লাহ্ তাআলার শুকরিয়া আদায় করছেন।

উল্লেখ্য যে তিনি এর পূর্বে USA –র University of New Hampshire এর Center for Coastal and Ocean Mapping (CCOM) থেকে Postgraduate in Hydrgograpy তে Cat A সম্পন্ন করেন। ইউরোপিয়ান ইউনিয়নের F7 প্রজেক্ট এর অধিনে পরিচালিত RISCKIT ( www . risckit . eu ) ইউরোপ এর ১০টি দূর্যোগপূর্ন উপকুলীয় এলাকার সাথে ইউরোপের বাইরে একমাত্র আন্তর্জাতিক গবেষণা এলাকা হিসেবে বাংলাদেশের সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগপূর্ন উপকুলীয় দ্বীপ, সন্দ্বীপে এ গবেষনা সম্পন্ন হয়।

২০১২- ২০১৪ সালে পরিচালিত গবেষনাপত্র (thesis) গৃহিত হয় ৫ ডিসেম্ভর ২০১৪ এবং PhD কমিশনের সন্তোষজনক রিপোর্টের ভিত্তিতে ৩১শে মার্চ ২০১৫ আনুষ্ঠানিক ভাবে অফিসিয়ালি উক্ত ডিগ্রী প্রদান করেন।

পোষ্টটি লিখেছেন: খলিল আবেদীন চৌধুরী

খলিল আবেদীন চৌধুরী এই ব্লগে 2 টি পোষ্ট লিখেছেন .

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *