‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা শুরু ০৫ মে

ক্যামব্রিজ বোর্ডের অধীনে ০৫ মে ২০১৫ তারিখ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ইংরেজি মাধ্যমের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা। আর এডেক্সেল বোর্ডের অধীনে একই পরীক্ষা শুরু হবে আগামীকাল বুধবার থেকে। O-level-exam

ক্যামব্রিজ বোর্ডের পরীক্ষা শেষ হবে ১১ জুন। এডেক্সেল বোর্ডের পরীক্ষা শেষ হবে ২২ জুন। উভয় পরীক্ষায় বাংলাদেশ থেকে প্রায় ১৪ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করছে বলে ব্রিটিশ কাউন্সিল সূত্রে জানা গেছে।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি ও ধানমণ্ডির ম্যারিয়ট কনভেনশন সেন্টারে ঢাকা জেলার পরীক্ষার কেন্দ্র। ক্যামব্রিজ বোর্ডের পরীক্ষা সকাল সাড়ে ১০টা ও বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। আর এডেক্সেল বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ১০টা, বিকেল ৩টা ও সন্ধ্যা ৭টায়।

ক্যামব্রিজ ও এডেক্সেল বোর্ডের পরীক্ষা সারা পৃথিবীতে একই সিলেবাসে একই দিনে অনুষ্ঠিত হয়। যদি কোনো কারণে কোনো দেশের পরীক্ষা বাতিল করা হয় তবে তা আর ওই সময়ে পুনরায় গ্রহণের সুযোগ থাকে না। গত ফেব্রুয়ারিতে বিএনপি জোটের হরতাল-অবরোধের কারণে এডেক্সেল বোর্ডের কয়েকটি পরীক্ষা বাতিল হয়। সেসব পরীক্ষা এখন দেওয়ার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

তথ্যসূত্রঃ দৈনিক শিক্ষা

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1013 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *