রাজশাহী শিক্ষা বোর্ডকে অটোমেশন করার ঘোষণা

কাজে গতিশীলতা আনতে সব কার্যক্রমকে অটোমেশন করার ঘোষণা দিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল হায়াত।

শনিবার (১১ এপ্রিল) দুপুরে কাজে যোগদানের পর প্রথমবারের মতো গণমাধ্যম কর্মীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ ঘোষণা দেন।

এ সময় রাজশাহী শিক্ষা বোর্ডের প্রশাসনিক বিভিন্ন প্রতিবন্ধকতার কথা তুলে ধরে শিগগিরই তা সমাধানে ভবিষ্যত পরিকল্পনার কথা জানান বোর্ড চেয়ারম্যান।

মতবিনিময় সভায় নিজের কর্মপরিকল্পনা বিষয়ে অধ্যাপক ড. মো. আবুল হায়াত বলেন, পরীক্ষার রেজিস্ট্রেশন, ফরমপূরণ, ফলপ্রকাশ, নিরীক্ষণ, সনদ তৈরিসহ যে কোনো কাজ স্বয়ংক্রিয় (অটোমেশন) পদ্ধতিতে সম্পাদনের জন্যই আমি এই পদক্ষেপ নিতে যাচ্ছি। পরিকল্পনাটি ঢাকায় আন্তঃবোর্ড সভায়ও উত্থাপন করা হয়েছে। শিগগিরই এ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। Rajshahi board

মতবিনিময় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, বোর্ডে কম্পিউটারসহ বেশকিছু যন্ত্রপাতির ঘাটতি আছে। কাজের স্বার্থে দ্রুত ওইসব যন্ত্রপাতি কেনা হবে।

এ সময় শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রত্যন্ত অঞ্চলের স্কুল ও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে স্কাইপের মাধ্যমে সরাসরি যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা, শিক্ষাবোর্ডের কাজে গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে পর্যাপ্ত সংখ্যক কম্পিউটার কেনা, দক্ষ অপারেটর এবং জনবল সৃষ্টি ও নিয়োগের উদ্যোগ, সময়পোযোগী শিক্ষক মিলনাতন, দু’টি লিফটের ব্যবস্থা করাসহ শিক্ষাবোর্ডের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার কথা তুলে ধরেন।

এছাড়াও নগরের বেলদারপাড়ায় বসবাসের অনুপোযোগী হয়ে পড়া শিক্ষাবোর্ড চেয়ারম্যানের বাস ভবনটি নতুনভাবে নির্মাণ, কর্মকর্তা, নিয়মিত ও দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীদের সঠিক মূল্যায়ন, নতুন পদ সৃষ্টি ও পদোন্নতির ব্যবস্থা, মিডিয়া সেল তৈরি, মেডিকেল অফিসার নিয়োগ, গ্যারেজ নির্মাণ, শিক্ষকদের কাজের জন্য ভবন নির্মাণ এবং ক্যান্টিন চালুর বিষয়টিও উন্নয়ন পরিকল্পনার মধ্যে রয়েছে বলে জানান শিক্ষাবোর্ড চেয়ারম্যান।

এ সময় তিনি কাজগুলো সুষ্ঠুভাবে করার জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন। রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের নিজ কক্ষে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক সামসুল কালাম আজাদসহ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

তথ্যসূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 998 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *