ইংরেজি Spelling মুখস্থ করার টিপস

images21বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং এ ভর্তির আগে ইংরেজি Spelling মুখস্থ করা তেমন কোন আগ্রহ ছিলো না। আর করতামও না, যখন মুখস্ত শুরু করলাম একটু পড়লেই ভুলে ‍যাই। কি করা যায়? খুজঁতে খুজঁতে কিছু বুলেট ট্রিক্স পেলাম আর শেখ‍া দিলাম এখন অনেক কিছুই সহজে মুখস্থ করতে পারি। ডিফল্ট ভাবে আপনি ইংরেজি বানানের উচ্চারণ, এর সমার্থক শব্দ, বিপরীত শব্দ ইত্যাদি মনে রাখা এবং ভাল ভাবে মুখস্থ করা বিশাল কঠিন কাজ হয়ে যায়। কিন্তু আপনি নিচের কৌশল গুলো অবলম্বন করে এটি অনেক সহজেই আয়ত্ত করতে পারবেন। আজকে আপনাদের এমন কিছু কৌশল সর্ম্পকে জানাবো।

শব্দের আলাদা আলাদা উচ্চারণ করেঃ

ইংরেজি বড় শব্দের বানান মুখস্থ করে মনে রাখা অনেক কষ্ট সাধ্য একটা ব্যাপার, আপনি যদি মুখস্থ করতে পারেনও তবুও এক বা দুই দিনের ব্যবধানে তা ভুলে যাবেন। মুখস্থ করা কোন সময়ই ইংরেজি শব্দ মনে রাখার কোন প্রয়োজনীয় বা গুরুত্বপূর্ণ ট্রিকস না। তাই একটু মুখস্থ করার চেয়ে কিছু ট্রিক্স করে পড়া অনেক ফলস্ফু্ত হয়। আপনি যদি ইংরেজি শব্দ উচ্চারণ করেন তবে ভেঙ্গে ভেঙ্গে উচ্চারণ করলে যেমন সহজে শব্দের অর্থ পাওয়া যায় তেমনি ভেঙ্গে ভেঙ্গে শব্দের উচ্চারণ মুখস্থ করলেও সহজে মুখস্থ হয়। যেমনঃ

Disappearing এর অর্থ অদৃশ্য এইটা আপনি মুখস্থ করে দেখুন কত সময় লাগে।
আর এখন Dis-ap-ppear-ing এভাবে পড়েন দেখেন কত সুবিধা হয়।

এইভাবে আরো কিছু শব্দ অনুশীলন করুন। দেখবেন অনেক সহজ হয়ে যাচ্ছে এবং এটি অনেক ফলশ্রুত একটি ট্রিকস হবে।

একটি ছবি সংযুক্ত করুনঃ

যখন আমরা কোন নির্দিষ্ট বিষয়ের সাথে অতিরিক্ত কোন তথ্য যুক্ত করি তখন বিষয় গুলো আরো সহজ হয়ে যায় মনে রাখার জন্য। আমাদের অজান্তেই অনেক সময় বিশেষ কোন তথ্য বাস্তব জীবনে প্রয়োগ করে অনেক কিছু মনে রাখি। একই ভাবে আমরা একটা শব্দের সাথে অতিরিক্ত কিছু তথ্য যুক্ত করে শব্দ, শব্দের অর্থ, শব্দের উচ্চারণ ইত্যাদিও মনে রাখতে পারবো। যেমন‍ঃ Desert & dessert একটির অর্থ মরুভূমি আরেকটির অর্থ খাবার শেষের মিষ্টি। অর্থের অমিলের সাথে উচ্চারণ গত দিক দিয়েও সমস্যা রয়েছে কিন্তু আপনি যদি দুইটির সাথে দুটি ছবি যুক্ত করে দেন তবে দুটির অর্থ মনে রাখা অনেক সহজ হয়ে যায়।

আপনি নিজে একটি বাক্য তৈরি করুনঃ

সহজে ইংরেজি শব্দের উচ্চারণ মনে রাখার জন্য অনেক ফলস্ফুত একটি ট্রিকস হল নিজে একটি শব্দের উচ্চারণ দিয়ে বাক্য তৈরি করা। এই ক্ষেত্রে ছোট একটা উদাহরণ দিলেই সব বোঝতে পারবেন।

Arithmetic – A Rat In The House Might Eat The Ice Cream এখানে Arithmetic শব্দের অর্থ পাটীগণিত। আপনি চাইলে কোন ট্রিকস না করে শুধু মুখস্থ করে দেখতে পারেন কতটুকু সময় দিতে হয়। এইবার একটু ট্রিকস খাটান। দেখুন Arithmetic বাক্যর পাশে এর প্রতিটি শব্দ দিয়ে একটি করে অর্থবোধক শব্দ তৈরি করে কত সহজে মনে রাখা যায়। আপনি শুধু A Rat In The House Might Eat The Ice Cream এইটা মনে রাখুন এর উচ্চারণটা এমনিতেই মনে থাকবে।

রেকর্ড করে শুনে মনে রাখুনঃ

এটি আরেকটি ইংরেজি উচ্চারণ মনে রাখার গুরুত্বপূর্ণ ট্রিকস। প্রথমে শব্দগুলোর উচ্চারণ শুদ্ধ ভাবে মিনিং সহ রেকর্ড করতে হবে। যেমনঃ ABSURE অযৌক্তিক বা হাস্যকর, BENEVOLENT দয়ালু, বদান্য। এবার গান অথবা FM শোনার ফাঁকে এগুলো শুনে আয়ত্ত করতে হবে। মনযোগ দিয়ে শুনলে ২ থেকে ৩ বারেই এটি অর্থ আয়ত্ত হয়ে যায়। আর শোনার পাশাপাশি লিখলে আরো তাড়াতাড়ি আয়ত্ত হয়।

প্রতিদিন অনুশীলন করুনঃ

প্রতিদিন শব্দ অনুশীলন করা একটি গুরুত্বপূর্ণ কাজ মনে রাখার জন্য। উপরোক্ত সমস্থ কৌশল আপনাকে বানান মুখস্থ ও মনে রাখতে সাহায্য করবে। কিন্তু তখনেই সর্বোচ্চ মনে রাখতে পারবেন যখন আপনি নিয়মিত ভাবে প্রতিদিন তা চর্চা করবেন। আপনি যদি নিয়মিত রুটিন মাফিক এগুলো চর্চা না করেন তবে ভুলে যাওয়াই স্বাভাবিক। কিভাবে সহজে চর্চা করতে পারবেন! আপনি সহজ কৌশলে যে শব্দের উচ্চারণ, অর্থ এবং সর্মাথক বা বিপরীতার্থক শব্দ শিখেছেন সেগুলো একটা আলাদা খাতা বা নোটপ্যাডে লিখুন। এবার প্রতিটি পৃষ্ঠায় ইংরেজি বানানের অক্ষর দিয়ে দিন এবং A এর শব্দ গুলো A নং পেইজে, B এর অর্থ গুলো B নং পেইজে এবং C এর অর্থ গুলো C নং পেইজে লিখুন।

খাতা বা নোটপ্যাডের প্রতি পৃষ্ঠায় পৃষ্ঠা নং দিন এবং খাতার প্রথম পেইজে রুলার টেনে কত নং পেইজে কোন টপিকটা লিখে রাখুন। এবার সকালে কমপক্ষে একঘন্টা দুইটা ওয়ার্ডের সব শব্দের রিভাইস দিন এবং মনে করুন। তাহলেই দেখবেন আপনার মুখস্হ করা এবং শেখা গুলো ভাল ভাবেই মনে থাকবে।

শেষ কথাঃ

হয় তো বিষয় গুলো অনেকেরই আগে থেকেই জানা আছে, আবার কারে‍া নেই। আবার ‍কারো নিজের তৈরি কিছু টেকনিক ব্যবহার করেন। উপরোক্ত টেকনিক গুলো আমার কাছে ভাল এবং সহজ মনে হয়েছে এবং আমি প্রয়োগও করছি। অনেক উপকার পাবেন।

সবাইকে ধন্যবাদ!

পোষ্টটি লিখেছেন: Lucifer

এই ব্লগে এটাই এর প্রথম পোষ্ট.

One comment

  1. english writting kivabe sikbo please help me samne porikha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *