ঢাবিতে ক্যারিয়ার নিয়ে বিশেষ সেমিনার অনুষ্ঠিত

আমাদের দেশে এখন প্রতিবছর প্রায় ২১ লাখ তরুণ-তরুণী কর্মবাজারে প্রবেশ করে। সরকারি-বেসরকারি উদ্যোগ আর চাকরিতে কয়েক লাখ তরুণের কর্মসংস্থান হয়। এই প্রতিযোগিতার বাজারে নিজের যোগ্যতা প্রকাশ করে চাকরি জয় করে নিতে হয় তরুণদের। ‘একটি চাকরি’র জন্য নিজেকে কিভাবে প্রস্তুত করতে হবে, কি করে চাকরি আয়ত্ব করতে হবে তা নিয়ে প্রশ্ন থাকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের।

এই প্রশ্নের উত্তর খুঁজতে ২৯ মার্চ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্যারিয়ার সেমিনার আয়োজন করা হয়। সমাজবিজ্ঞান অনুষদে আয়োজন করা হয় ক্যারিয়ার বিষয়ক এই সেমিনার। সেমিনারের আলোচ্য বিষয় ছিল ‘উচ্চশিক্ষা ও ক্যারিয়ার: ব্যাংকিং ক্যারিয়ার এবং ক্যারিয়ার হ্যাকিং’।

সেমিনারে বক্তব্য রাখেন আইআর বিভাগের প্রাক্তণী ব্যাংক কর্মকর্তা আজহারুল ইসলাম ও ঢাবির উইকিপিডিয়ার ক্যাম্পাসদূত জাহিদ হোসাইন খান। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সরকারি ব্যাংকে ক্যারিয়ারের বিভিন্ন দিকনিদের্শনা ও পরামর্শ দেন বক্তারা।
IR_Seminar
আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ক্যারিয়ার ও ডিবেট ক্লাব (ডিইউআইআরসিডিসি) এই সেমিনার আয়োজন করে।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

ডিইউআইআরসিডিসির সাংগঠনিক সম্পাদক ফারহানা রাজ্জাক জানান,  আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থীদের ভবিষ্যত ক্যারিয়ার পরিকল্পনা সম্পর্কে ধারণা দিতেই এই ক্যারিয়ার। বিশ্ববিদ্যালয়ের যে কোন শিক্ষার্থী অংশ নিতে পারবেন এই সেমিনারে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক এ এস এম আলি আশরাফ জানান,  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যারিয়ারমুখী করার জন্যই এই সেমিনার আয়োজন করা হয়েছে। চাকরির বাজারে দিনকে দিন প্রতিদ্বন্দ্বিতা বাড়ছে। এই প্রতিযোগিতার সঙ্গে শিক্ষার্থীদের মানিয়ে নিতেই এই সেমিনার।

সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য বিভিন্ন প্রস্তুতিমূলক পরীক্ষার জন্য প্রায় ১ গিগাবাইট ইবুক ও স্টাডি ম্যাটেরিয়ালস বিনামূল্যে সরবরাহ করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বেশ কয়েকটি আন্তর্জাতিক এনজিওতে ইন্টার্নশিপ করার আবেদনের সরাসরি সুযোগ ছিল সেমিনারে।

সৌজন্যেঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 842 টি পোষ্ট লিখেছেন .

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।