দেশের সকল স্কুল কলেজে সাঁতার প্রশিক্ষণ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়

দেশের সকল উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, সমমানের মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে সাঁতার প্রশিক্ষণ ও অনুশীলন এর সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সে উদ্দেশ্যে শিক্ষা মন্ত্রণালয় এর ওয়েবসাইটে একটি খসড়া পরিপত্র জারি করা হয়েছে।

উক্ত পরিপত্রে বলা হয়েছে, জাতীয় শিক্ষানীতি ২০১০ অনুযায়ী ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা পাঠ বাধ্যতামুলক করা হয়েছে। সে প্রেক্ষিতে সাঁতারকে অন্যতম একটি ক্রিড়া হিসেবে গণ্য করার পাশাপাশি জীবন রক্ষাকারী কৌশল চর্চা হিসেবে দেখা হচ্ছে। ইউনিসেফ কর্তৃক ৫ থেকে ১৭ বছরের ছেলে মেয়েদের উপর পরিচালিত এক জরিপে দেখা গেছে বাংলাদেশের প্রতি ২৪ ঘন্টায় ৪৮ জন ও প্রতি বছরে ১৮ হাজারের বেশি ছেলে মেয়ে সাঁতার না জানার কারণে ডুবে মারা যায়। তাই সরকার এখন থেকে দেশের  দেশের সকল উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, সমমানের মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে সাঁতার প্রশিক্ষণ ও অনুশীলন এর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ নিম্নরূপ কার্যক্রম গ্রহণ করবেঃ-satar poripotrosatar poripotro page 2

লেখাপড়া বিডি পরিবারের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয় এর এ সিদ্ধান্তকে স্বাগত জানাই। আশা করি এ উদ্যোগ খুব শীঘ্রই বাস্তবায়ন হবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 618 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ করছেন।

One comment

  1. ভালো উদ্যোগ, ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *