জেনে নিন বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পেছনে কত টাকা খরচ করে সরকার

বাংলাদেশে ৩২টি (জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাদে) পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। সরাকারের পক্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পেছনে টাকা খরচ করা হয়েছে থাকে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ৪০তম বার্ষিক প্রতিবেদনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাথাপিছু ব্যয় নির্ধারণ করা হয়েছে। সাধারণ বিশ্ববিদ্যালয় অপেক্ষা বিজ্ঞান, চিকিত্সা, প্রকৌশল ও কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড় ব্যয় সব সময়ই বেশি। বর্তমানে বাংলাদেশে ১১ টি সাধারণ ক্যাটগরির বিশ্ববিদ্যালয় রয়েছে। সাধারণ ক্যাটাগরির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি ব্যয় করা হয় খুলনা বিশ্ববিদ্যালয়ে। সর্বনিম্ন খরচ করা হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে। চলুন জেনে নেই কোন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পেছনে কত টাকা খরচ করা হয়…All Public University of Bangladesh

১. খরচের দিক দিয়ে প্রথমে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৮৩২ জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ১লাখ ৪৯ হাজার টাকা।

২. খরচের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৮৩৪ জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ৮৪ হাজার ১৬০ টাকা।

৩. খরচের দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১৪হাজার ৪৯৬জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ৮২ হাজার ২৫৫ টাকা।

৪. খরচের দিক দিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে  শিক্ষার্থীর সংখ্যা ২০হাজার ৩৩২জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ৫৩ হাজার ৩৬৪ টাকা।

৫. খরচের দিক দিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩৩হাজার ৯২২ জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ৪৩হাজার ৫৮৫ টাকা।

৬. খরচের দিক দিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৯২৯জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ৩৪ হাজার ৬৮৪ টাকা।

৭. খরচের দিক দিয়ে সপ্তম অবস্থানে রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৪৬৪জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ২৩ হাজার ৯৫ টাকা।

৮. খরচের দিক দিয়ে অষ্টম অবস্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৪৩০জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ২১ হাজার ৮৬৬ টাকা।

৯. খরচের দিক দিয়ে নবম অবস্থানে রয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ২৮৯ জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ১৪ হাজার ৮৫৪ টাকা।

১০. খরচের দিক দিয়ে দশম অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ৪১৫জন। এ বিশ্ববিদ্যালয়ে প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ১২ হাজার ৯১৩ টাকা।

১১. খরচের দিক দিয়ে সর্বশেষ অবস্থানে রয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৪হাজার ৭৩৮ জন। প্রতি শিক্ষার্থীর পেছনে সরকার ব্যয় করে ১২ হাজার ২৪১ টাকা।

সৌজন্যেঃ ক্যাম্পাসলাইভ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 970 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *