জাতীয় বিশ্বাবিদ্যালয়ের অধীনে করুন সম্পূর্ণ সেশনজট মুক্ত বিবিএ

আধুনিক যুগের চাহিদা ও আন্তর্জাতিক শিক্ষার মানের সাথে তাল মিলিয়ে জাতীয় বিশ্বাবিদ্যালয় চালু করে বিবিএ (প্রফেশনাল) কোর্স। জাতীয় বিশ্ববিদ্যালয় এই কোর্সটি চালু করার মাধ্যমে বাংলাদেশের বাণিজ্য বিভাগের শিক্ষা ব্যবস্থাকে আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থার সাথে পরিচয় করিয়ে দেয় কারণ আমরা আমাদের দেশে যে বিবিএ (প্রফেশনাল) কোর্সটি করি তা সমমানভাবে পড়ানো হয় বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোতেও।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চার বছর মেয়াদী আট সেমিস্টারের এই কোর্সে পঠিত বিষয়গুলো হল হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা এবং মার্কেটিং ও ফিন্যান্স। কোর্সটি পুরোপুরিই ইংরেজি মাধ্যমে পঠিত।

কোর্সটির সুবিধাঃ

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

১. এই কোর্সে কোনো সেশনজট নাই (জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুসারে) এবং নির্দিষ্ট সময়ের বাইরে বেশি সময় ব্যয় করতে হয় না।
২. ব্যাংকিং সেক্টর বা অন্যান্য চাকরির ক্ষেত্রে ব্যাপক চাহিদা।
৩. বিবিএ প্রফেশনাল কোর্সটি সম্পন্ন করার পর সরাসরি বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ।
৪. তত্ত্বীয় পড়াশোনার পাশাপাশি বাস্তব জ্ঞান অর্জনের জন্য রয়েছে ৩ মাসের ইন্টার্নশিপ।
৫. এই কোর্স সম্পন্ন করার পর এক বছরে এমবিএ করার সুযোগ।
৬. কোর্সটি পুরোপুরি ইংরেজি মাধ্যমে হওয়াতে চাকরির ক্ষেত্রে মূল্যায়ন করা হয় বেশি।
৭. যেকোনো বিভাগের ছাত্র-ছাত্রী এই কোর্সে ভর্তি হতে পারবেন।

(বিঃদ্রঃ এটির ভর্তি কার্যক্রম শুরু হয় অনার্সের রেজাল্টের পর । অনার্সের ভর্তি আবেদনের সাথে এর কোন সম্পর্ক নেই। আলাদা ভাবে এর জন্যে আবেদন করতে হবে । দেশের কোন পুরপুরি সরকারি কলেজ এই কোর্সটি করায় না । ঢাকার মধ্যে ঢাকা সিটি কলেজ,বরহানুদ্দিন পোস্ট গ্রজুএট কলেজ, নিও মডেল ডিগ্রি কলেজ, মোহাম্মাদপুর কেন্দ্রিও কলেজ সহ আরো বেশ কিছু প্রতিস্থান এই BBA করিয়ে থাকে । উল্লেখ্য, এর জন্যে কোন ভর্তি পরীক্ষা নেই । ঢাকা সিটি কলেজ, বরহানুদ্দিন পোস্ট গ্রজুএত কলেজ, নিও মডেল ডিগ্রি কলেজ এ এর খরচের পরিমান প্রায় ২ লাখ টাকা এবং মহাম্মাদপুর কেন্দ্রিও কলেজ এ ১ লক্ষ ৪০ হাজার টাকা এছাড়াও IST ১ লক্ষ ৭০ জাহার টাকা , International Education College ১ লক্ষ ৩০ হাজার টাকা (অফিশিয়াল তথ্য মতে) ।

এই কোর্সে আবেদন করতে চাইলে বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে

পোষ্টটি লিখেছেন: Omar Faruq Komol

Omar Faruq Komol এই ব্লগে 5 টি পোষ্ট লিখেছেন .


Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।