৩৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার নতুন সিলেবাস দেখুন এখান থেকে

৩৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার নতুন সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ১০ মার্চ ২০১৫ তারিখ  প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়।

৬টি আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ছাড়াও পদ অনুযায়ী পৃথক আরো ৮৪টি বিষয়ের সিলেবাস প্রকাশ করেছে পিএসসি।

এরমধ্যে বাংলা প্রথম পত্রে ১০০ নম্বর, দ্বিতীয় পত্রে (সাধারণ ক্যাডারদের জন্য) ১০০, ইংরেজি প্রথম পত্রে ১০০, দ্বিতীয় পত্রে ১০০, বাংলাদেশ বিষয়াবলি ২০০, আন্তর্জাতিক বিষয়াবলি ১০০, গাণিতিক যুক্তিতে ৫০, মানসিক দক্ষতায় ৫০, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বর।

৩৫তম বিসিএস এর লিখিত পরীক্ষার নতুন সিলেবাস পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এর আগে গত ৬ মার্চ বিকেল ৩ টায় নতুন সিলেবাস অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮০৩ পদের (প্রশাসনে ৩০০ জন, পুলিশে ৫০ জনসহ সাধারণ ক্যাডারে মোট ৪৫৫ জন, শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে ৩৫ জন এবং প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪ জন) বিপরীতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেন।

৩৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলঃ ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ইকরাম আহমেদ। প্রকাশ হওয়ার পর উক্ত ফলাফল লেখাপড়া বিডি থেকেও জানতে পারবেন।

পোষ্টটি পূর্বে প্রকাশিত হয়েছে বাংলায় ব্লগে

পোষ্টটি লিখেছেন: সোহেল হোসেন

সোহেল হোসেন এই ব্লগে 26 টি পোষ্ট লিখেছেন .

One comment

  1. আপনি কি জানেন এবং কি না জানেন, তা জানতে http://mcq-exam.com (Mcq Exam) এ রেজিষ্ট্রেশন করে সাধারনজ্ঞানের উপর পরীক্ষা দিন। এই সাইটে পড়াশুনা বিষয়ক Article ও শিক্ষামুলক News পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *