পাঠ্যবইয়ে যোগ হচ্ছে ‘কর শিক্ষা’

কর দেওয়ার গুরুত্ব অনুধাবন করার জন্য প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ‘কর শিক্ষা’ পাঠ্যবই অন্তর্ভূক্তির পদক্ষেপ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মূলত শিশুদের কর সম্পর্কে সচেতন করে গড়ে তুলতেই এই বিশেষ উদ্যোগ প্রতিষ্ঠানটির।nbr

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শিক্ষামন্ত্রণালয় সম্মত হলে আগামী বছর থেকে ‘বাংলাদেশ ও গ্লোবাল ইস্যু’ নামে কর সচেনতা বিষয়ক পাঠ্যবই জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত হবে। এর আগে জাতীয় শিক্ষাক্রমে ‘কর শিক্ষা’ বিষয়ক পাঠ্যবই অন্তর্ভূক্তির সিদ্ধান্ত নেওয়া হলেও বিভিন্ন জটিলতায় তা করা হয়নি বলেও জানা যায়।

সূত্র আরো জানায়, প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি এবং মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতন করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

এ তিনটি শ্রেণিতে কর সচেতনতা বিষয়ে আলাদা আলাদা পাঠ্যবই তৈরির পরিকল্পনা এবং প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবই তৈরিতে আলাদা দু’টি কমিটি গঠন করেছে আয়কর অনুবিভাগ। এসব কমিটি বই তৈরির কাজ শুরু করেছে বলেও জানায় ওই সূত্র।

পাঠ্যবইয়ে করের সংজ্ঞা, উন্নয়ন কার্যক্রমে করের অবদান, কর না দিলে কোন কোন প্রয়োজনীয় সরকারি সেবা ব্যাহত হয় তা উল্লেখ করবে কমিটি।

বইয়ে সরকার করের টাকায় কীভাবে বিদ্যালয়, হাসপাতাল, ফায়ার সার্ভিস, আইন-শৃংখলা, অবকাঠামো উন্নয়ন করে তা গল্প আকারে উল্লে­খ করা হবে। একই সঙ্গে শিশুদের সচেতন করতে এসব সেবা না পেলে মানুষ কোন কোন সমস্যার মুখোমুখি হয় তারও বর্ণনা দেওয়া হবে।

এনবিআর’র গবেষণা অনুযায়ী, দেশে ১০ লাখের বেশি লোকের মধ্যে গড়ে একজন আয়কর দেন। সামর্থ্যবানদের ৮০ শতাংশ করের আওতার বাইরে থেকে যান।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1017 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *