৩৫ তম বিসিএস পরিক্ষা-২০১৪ এর আসন বিন্যাস জেনে নিন এখান থেকে

আগামী ৬ই মার্চ তারিখে অনুষ্ঠিতব্য ৩৫ তম বিসিএস পরীক্ষা-২০১৪ এর প্রিলিমিনারি টেস্টের আসন বিন্যাস, সময়সূচী ও বিস্তারিত নির্দেশাবলি প্রকাশিত হয়েছে। ৩ মার্চ বাংলদেশ সরকারী কর্ম কমিশনের ওয়েবসাইটে পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ.ই.ম.নেছার উদ্দিন কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই আসন বিন্যাস প্রকাশ করা হয়। প্রকাশিত আসন বিন্যাস আপনাদের সুবিধার্থে এখান থেকেই ডাউনলোড করা যাবে।

৩৬ তম বিসিএস এর আসন বিন্যাস, সময়সূচি ও নির্দেশনাবলী ডাউনলোড

finger৩৫ তম বিসিএস আসন বিন্যাস পিডিএফ আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী,

৬ মার্চ (শুক্রবার) ১:৪৫ – ২:২৫ এর মধ্যে পরীক্ষার্থীদেরকে নিজ নিজ পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে।

২:৩০ মিনিটে পরীক্ষার্থীদেরকে উত্তরপত্র প্রদান করা হবে।

৩:০০ মিনিটে পরীক্ষার্থীদেরকে প্রশ্নপত্র প্রদান করা হবে এবং

৫:০০ মিনিটে পরীক্ষা শেষ হবে।

এবার, মোবাইল ফোনসহ , সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। কোনো প্রার্থীর কাছে ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক ও ব্যাগ পাওয়া গেলে বিসিএস পরীক্ষা বিধিমালা ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশনের সব নিয়োগ পরীক্ষায় তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

৩৫তম বিসিএসে এবার সর্বোচ্চ ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন।

বিসিএস প্রিলিমিনারিতে ২০০ নম্বরের দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য থাকবে এক নম্বর। তবে ভুল উত্তরের জন্যে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

বিসিএসে অংশ নিতে ঢাকা কেন্দ্রের অধীনে এক লাখ ৫৫ হাজার ২৪৪ জন, রাজশাহী কেন্দ্রে ২১ হাজার ৮৭৩ জন এবং চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯ জন প্রার্থী আবেদন করেছেন।

এছাড়া খুলনা কেন্দ্রে ১৪ হাজার ৭৮ জন, বরিশালে পাঁচ হাজার ৭২৯ জন, সিলেটে নয় হাজার ৮৫৮ জন ও রংপুর কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১৬ হাজার ৮৫৬ জন।

এদিকে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণ ও প্রতিটি কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষায় ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১৩০ জন কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২৫ জনের প্রার্থিতা বাতিল
অসদুপায় অবলম্বন, প্রতারণা, জালিয়াতি, দুর্নীতি, অসদাচারণের কারণে ১৭ জন এবং নির্ধারিত ফি জমা না দেওয়ায় ৮ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে বলে বৃহস্পতিবার পিএসসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া ভুলক্রমে উপজাতি/প্রতিবন্ধী প্রার্থী হিসেবে ফর্ম পূরণের জন্য ২০ জন প্রার্থী আবেদন ও নির্ধারিত ফি জমা দেওয়ায় তাদের নতুন করে রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে পিএসসি।

সংশ্লিষ্ট প্রার্থীদের নতুন রেজিস্ট্রেশন নম্বরের প্রবেশপত্র নিয়ে পরীক্ষার হলে যেতে হবে। এছাড়া বাতিল রেজিস্ট্রেশন নম্বরের প্রবেশপত্র কমিশনে জমা দিতে বলা হয়েছে।

লেখাপড়া বিডি পরিবারের পক্ষ থেকে ৩৫ তম বিসিএস এর সকল পরীক্ষার্থীদের প্রতি রইলো শুভ কামনা!

বিসিএস সংক্রান্ত সর্বশেষ সব আপডেট পাবেন লেখাপড়া বিডি’র এই লিঙ্ক থেকে

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 589 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *