সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৫ এর বিস্তারিত তথ্য

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এর আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৫।

দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় দেশব্যাপী, নিম্বোক্ত ৩টি গ্রুপে ও ৪টি বিষয়ে ৬ষ্ঠ হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রথম গ্রুপঃ ৬ষ্ঠ-৮ম শ্রেণি, দ্বিতীয় গ্রুপঃ ৯ম-১০ম শ্রেণি, তৃতীয় গ্রুপঃ একাদশ-দ্বাদশ শ্রেণি। প্রত্যেক গ্রুপে প্রতিযোগিতার বিষয়ঃ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার, বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ। প্রতিটি গ্রুপের প্রতিটি বিষয়ে ১ জন করে সেরা মেধাবী বাছাই করা হবে। অর্থাৎ প্রতিটি গ্রুপের ৪টি বিষয়ের ৪জন সেরা হিসেবে তিনটি গ্রুপে মোট ১২ জন সেরা মেধাবী বাছাই করা হবে।

বাংলাদেশের সকল উপজেলার স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহাণ করতে পারবে। প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় আগামী ২৫/০২/২০১৫ ও ২৬/০২/২০১৫ তারিখ স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করবে এবং ২৬/০২/২০১৫ তারিখে নির্ধারিত আবেদন পত্র পুরণ করে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর প্রেরণ করবে। বর্ণিত ৩টি গ্রুপে ও ৪টি বিষয়ে উপজেলা পর্যায়ে নির্বাচিত সেরা ১২ জন জেলা পর্যায়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। প্রতিটি জেলা হতে ৩টি গ্রুপে ৪টি বিষয়ে মোট ১২ জন্ করে বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করবে। প্রতিটি বিভাগ হতে ৩টি গ্রুপে ও ৪টি বিষয়ে ১২ জন করে (৭টি বিভাগ ও ঢাকা মহানগরী) মোট ৯৬ জন জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পাবে। প্রতিটি পর্যায়ে বিজয়ীদেরকে সনদপত্র ও নগদ অর্থ পুরস্কার প্রদান করা হবে। জাতীয় পর্যায়ে ৩টি গ্রুপে ৪টি বিষয়ে মোট ১২ জনকে নগদ এক লক্ষ টাকা করে পুরস্কার প্রদান করা হবে। একজন শিক্ষার্থী সর্বাধিক ৩টি বিষয়ে অংশগ্রহণ করতে পারবে। ২০১৫ সালের এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না।

প্রতিযোগিতার সময়সূচি ও যোগাযোগ:

উপজেলা পর্যায়ে ০১-০৩ মার্চ ২০১৫, উপজেলা নির্বাহী কর্মকর্তা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা

জেলা পর্যায়ে ০৭-০৯ মার্চ ২০১৫, জেলা প্রশাসক/জেলা শিক্ষা অফিসার

বিভাগীয় পর্যায়ে ১২-১৫ মার্চ ২০১৫, বিভাগীয় কমিশনার/উপপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা

ঢাকা মহানগর পর্যায়ে ১৬-১৯ মার্চ ২০১৫, চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা/ উপপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, ঢাকা অঞ্চল, ঢাকা।

জাতীয় পর্যায়ে ২৩-২৭ মার্চ ২০১৫, সচিব, শিক্ষা মন্ত্রণালয়/পরিচালক (প্রশিক্ষণ), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা।

আবেদন পত্র প্রাপ্তির ওয়েবসাইটের ঠিকানা: www.moeddu.gov.bd, www.dshe.gov.bd, www.dhakaeducationboard.gov.bd, www.rajshahieducationboard.gov.bd, www.comillaboard.gov.bd, www.bisejessore.gov.bd, www.bisectg.gov.bd, www.bise-sylhet.gov.bd, www.dinajpureducationborad.gov.bd, www.bmed.gov.bd, www.bted.gov.bd

শিক্ষা মন্ত্রানলায় কর্তৃক এই সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিটি নিচে তুলে দেওয়া হলোঃ

এই প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য আবেদনের নমুনা নিচে দেওয়া হলোঃ

আবেদনপত্রের নমুনাঃ

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 616 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *