বাংলা শব্দ দিয়ে গুগল ট্রান্সলেটরকে সমৃদ্ধ করার উপায়

বাংলা ভাষা ও বাংলা তথ্যভান্ডারকে বিশ্বের কাছে পৌঁছে দিতে বড় ভূমিকা রাখতে পারে গুগল ট্রান্সলেট। গুগল ট্রান্সলেটকে বাংলায় সমৃদ্ধ করার আহ্বান জানিয়েছে গুগল ডেভেলপারস গ্রুপ বাংলা (জিডিজি বাংলা)।GDG Bangla

সম্প্রতি দেশের ১৫টি বিশ্ববিদ্যালয়ে ‘গুগল ট্রান্সলেশন এ-থন’ আয়োজনের উদ্যোগ নিয়েছে গুগল ডেভলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা)। এ আয়োজনে তাদের সহযোগিতা করবে এসো ডটকম, হাই-ফাই পাবলিক ডটকম ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। সম্প্রতি এ বিষয়ে জিডিজি বাংলার সঙ্গে প্রতিষ্ঠান তিনটি চুক্তি সই করেছে।

জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান বলেন, ফেব্রুয়ারি মাস জুড়ে জিডিজি বাংলা গুগল ট্রান্সলেশনে অবদান রাখার এক বিশেষ উদ্যোগ নিয়েছে। বর্তমানে চলছে গুগল ট্রান্সলেশনে শব্দ যোগের বিশেষ কার্যক্রম ‘গুগল ট্রান্সলেশন-এ-থন’। এর মাধ্যমে এই এক মাসে দুই লাখ বাংলা শব্দ যোগ করা হবে গুগলে। এরই ধারাবাহিকতায় ১৫টি বিশ্ববিদ্যালয়ে হবে বিশেষ আয়োজন। (http://translate.google.com /community) এই ঠিকানায় গিয়ে এই কার্যক্রমে অংশ নিতে পারেন যে কেউ। যিনি সবচেয়ে বেশি অনুবাদ যোগ করবেন তাকে পুরস্কার দেবে গুগল।

বিশ্ববিদ্যালয়ে ‘গুগল ট্রান্সলেশন এ-থন’ অনুষ্ঠান আয়োজনে সহযোগী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জিডিজি বাংলার চুক্তির সময় উপস্থিত ছিলেন গুগলের কর্মকর্তা খান মো. আনওয়ারুস সালাম। এসো ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম বলেন, ‘আমরা সবাইকে গুগলে বাংলা ভাষা বাড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি। এ ধরনের আয়োজনের সঙ্গে এসো ডটকম সব সময় সহযোগিতা করে যাবে।’

গত বছরের ডিসেম্বর মাসে ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ স্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে জিডিজি বাংলা কাজ শুরু করে। পৃথিবীর ১০৬টি দেশে ৫৯৬টি জিডিজি কাজ করছে। এর সবগুলোই এলাকাভিত্তিক।

ডিজিডি বাংলা হলো ভাষাভিত্তিক প্রথম জিডিডি। এই লিংক থেকে আগ্রহীরা (http://goo.gl/WuXLKp) জিডিজি বাংলার সঙ্গে যুক্ত হতে পারবেন।

তথ্যসূত্রঃ ক্যাম্পাস লাইভ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 951 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *