নবিন গবেষকদের নিকট থেকে ওএসঅ’র বৃত্তির আবেদন আহ্বান

নবীন গবেষকদের নিকট থেকে বৃত্তির আবেদন আহ্বান করেছে অরগানাইজেশন ফর সোস্যাল ওরিয়েন্টেশন (ওএসও)। সংগঠনটির ইয়াং রিসার্চারস ফান্ড (ওয়াইআরএফ) ২০১৫ এর উদ্যোগে পাঁচ নবীন গবেষককে জন্য গবেষণা বৃত্তি দেওয়া হবে বলে জানা গেছে।

চলুন জেনে নেওয়া যাক এই বৃত্তি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য…

OSO
এই বৃত্তির জন্য আগ্রহীদের আগামী ৩১ জানুয়ারির মধ্যে নিবন্ধন করতে হবে। নিবন্ধনকারী প্রতিজনই ওএসওর উদ্যোগে গবেষণা পদ্ধতির ওপর (রিসার্চ মেথডোলজি) কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পাবেন।কর্মশালায় অংশগ্রহণ শেষে আবেদনকারীরা তাদের গবেষণা প্রস্তাব (রিসার্চ প্রপোজাল) জমা দেবেন। সেখান থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে গঠিত নির্বাচনী কমিটি পাঁচজনকে বৃত্তির জন্য বাছাই করবেন।

বাছাইকৃতদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে। এছাড়া গবেষণা শেষে বৃত্তিপ্রাপ্তদের গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশের পাশাপাশি সেমিনারের মাধ্যমে উপস্থাপনের সুযোগ করে দেওয়া হবে। কর্মশালার নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে একহাজার টাকা।  কর্মশালায় প্রয়োজনীয় শিক্ষা সামগ্রী সংগঠনের পক্ষ থেকে দেওয়া হবে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষক, সরকারি ও বেসরকারি কর্মকর্তা, এমফিল গবেষক ও ছাত্র-ছাত্রীরাসহ যে কেউ অংশগ্রহণ করতে পারবেন।

আবেদনের পদ্ধতিঃ কর্মশালায় নিবন্ধন ও বিস্তারিত তথ্যে ০১৭২০৫২৩০৯০ অথবা ০১৭১৭৪৬৪৭৫০ নম্বরে যোগাযোগ করে জানা যাবে।

এছাড়া, কর্মশালার বিস্তারিত ওসওর ওয়েবপেজ www.osobd.org ও ফেইসবুক পেইজ https://www.facebook.com/osobd এ পাওয়া যাবে।

উল্লেখ্য, বেসরকারি ও অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ২০০৮ সালে বন্দরনগরী চট্টগ্রামে ওএসও প্রতিষ্ঠিত হয়। দক্ষিণ এশিয়ার গবেষকদের মধ্যে পারষ্পরিক সম্পর্ক-সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সংগঠনটি যাত্রা শুরু করে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 618 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *