সকল প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার ও ছুটির তালিকা ২০২০

২০২০ শিক্ষাবর্ষে সকল সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার ও ছুটির তালিকা প্রকাশিত হয়েছে। প্রকাশিত ক্যালেন্ডার অনুসারে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিফট এর কার্যক্রম সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা ১৫ (বৃহস্পতিবারে ২ টা ২৫) পর্যন্ত চলবে আর দুই শিফট এর কার্যক্রম সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা (বৃহস্পতিবারে ৩ টা ০০) পর্যন্ত চলবে।

প্রাথমিক বিদ্যালয় সমূহের প্রথম সাময়িক পরীক্ষা ১৫ থেকে ২৩ এপ্রিলের মধ্যে অনুষ্ঠিত হবে, ২য় সাময়িক পরীক্ষা ০৯ আগস্ট থেকে ২০ আগস্টের মধ্যে আর ১ম থেকে ৪র্থ শ্রেণীর বার্ষিক পরীক্ষা ০২ থেকে ১৫ ডিসেম্বর এর মধ্যে অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষা ২০২০ এর সম্ভাব্য তারিখ ১৯ থেকে ৩০ নভেম্বর ধরা হয়েছে। এ বছর ছুটির সর্বমোট ছুটির দিন ৮৫ দিন। ২০২০ শিক্ষাবর্ষে সকল প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষার সময়সূচী ও ছুটির তালিকা নিচে তুলে দেওয়া হলোঃ

সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ও একাডেমিক ক্যালেন্ডার ২০২০ (১৪২৬-১৪২৭ বঙ্গাব্দ)

 

একাডেমিক ক্যালেন্ডার ও ছুটির তালিকা ২০২০ ডাউনলোড

দুই শিফট বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় শ্রেণির বার্ষিক কর্মঘণ্টা ৬২৭ ঘণ্টা এবং এক শিফট বিদ্যালয়ের জন্য ৭৭৯ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে দুই শিফট বিদ্যালয়ে ৮৬১ ঘণ্টা ২০ মিনিট এবং এক শিফট বিদ্যালয়ে বার্ষিক কর্মঘণ্টা হবে ১ হাজার ৮৬ ঘণ্টা ১০।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 659 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


6 comments

  1. আমার প্রোফাইলে ছবি সেট করবো কিভাবে??

  2. ইজারনেম চেন্স করবো কিভাবে

  3. Jsc রেজাল্ট একটি স্কুলের কোড বসিয়ে সব পরীক্ষার্থীর রেজাল্ট আনবো কিভাবে বলুন আপনারা?

    • জনাব ইআই নাম্বার দিয়ে একটি স্কুলের রেজাল্ট দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *