স্যামসাং চীনের বাজার ধরে রাখতে হিমশিম খাচ্ছে

২০১৪ তে স্যামসাং চীনের বাজারে তাদের শেয়ারের এক তৃতীয়াংশ হারিয়েছে। অন্যদিকে অ্যাপেল ও শীওমীসহ অন্যান্য স্থানীয় কিছু চাইনিজ কোম্পানির মোবাইল ফোনের গ্রহনযোগ্যতা বেড়ে যাওয়া-ই স্যামসাং এর এই লোকসানের প্রধান কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞ জনেরা। অবশ্য চীনে স্মার্টফোন বিক্রির সংখ্যা হ্রাস পাওয়াও এর অন্যতম কারণ।

চীনের সবচেয়ে বড় গবেষণ ও কনসাল্টিং কোম্পানি সিসিআইডি তাদের পরিচালিত গবেষণার ভিত্তিতে মিডিয়াকে এ তথ্য জানিয়েছে। তাদের তথ্যে প্রকাশ পেয়েছে যে, স্যামসাং গতবছরে চীনের বাজারে তাদের ৩১.৫% মার্কেট শেয়ার খুঁইয়েছে। ২০১৪ এর জানুয়ারীতে এই প্রতিষ্ঠানটি চীনের স্মার্টফোনের বাজারের সিংহভাগ অর্থাৎ শতকরা ২০ ভাগ নিজেদের দখলে রেখেছিল কিন্তু অক্টোবর মাসে এসে তা দাঁড়ায় মাত্র ১৩.৭% এ। তবে আশার কথা এটুকুই – স্যামসাং এর বাজার পড়তির দিকে থাকলেও এখনো তারা নিজেদের ফোন বিক্রিতে অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে এগিয়ে আছে। তবে বাজার হারানোর এমনতর গতি চলতে থাকলে ২০১৫ তে তাদেরকে হয়তো অন্যান্য প্রতিষ্ঠানের পেছনে এসে দাঁড়াতে হবে।

গত বছর জানুয়ারীতে চীনে মোট ৩৫৬.২ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। অন্য দিকে অক্টোবর মাসে এসে সে সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ৩০৭ মিলিয়ন। যাহোক, বিক্রির দিক থেকে স্যামসাং এর ঠিক পরেই আছে হুয়াওয়ের, লিনোভো, কুলপ্যাড, জিয়াওমি ও মেইজু। আরো আছে অ্যাপেল। গত বছর এই অ্যাপেল চীনের বাজারে বেশ শক্ত ঘাঁটি গেড়েছে বলেই জানিয়েছে সিসিআইডি’র প্রতিবেদন।

পোষ্টটি লিখেছেন: iamakash

এই ব্লগে 14 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *