ব্ল্যাক বোর্ড ও চকের জায়গা দখল করবে ‘ই-হোয়াইট বোর্ড’

শিক্ষা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। পড়াশোনার বিভিন্ন উপকরণ খুব দ্রুত প্রযুক্তি পণ্যে পরিণত হয়ে যাচ্ছে। এর ফলে বই খাতার অনেকটাই শিকোয় উঠতে চলেছে।interactive-whiteboard

এবার সেই ধারাবাহিকতায় ব্ল্যাক বোর্ড এবং চকের জায়গা দখল করে নিচ্ছে ই-হোয়াইট বোর্ড নামে একটি বিষ্ময়কর প্রযুক্তি পণ্য।  পণ্যের আবিষ্কারক দেশ চীন। ই-হোয়াইট বোর্ডে একইসঙ্গে এলইডি টিভি, টাচ স্ক্রিন কম্পিউটার, ক্যামেরা, হোয়াইট বোর্ড ও ভিডিও কনফারেন্সিংয়ের সুবিধা রয়েছে।

এতে রয়েছে এলইডি স্ক্রিন ৬৫ ইঞ্চি, অল-ইন-ওয়ান পিসি, কোর-আই থ্রি প্রোসেসর, ৮ জিবি র‌্যাম, একটি টিবি (১০২৪ জিবি) হার্ডডিস্ক, ইনফ্রারেড টাচ, হাই রেজুলেশন (১৯২০ ইন টু ১০৮০), ওয়াইফাই, ফুল সাউন্ড সিস্টেম ও এক্সেসোরিজসহ বিভিন্ন ধরনের সুবিধা।

ই-হোয়াইট বোর্ডের সবকিছুই টাচের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। তবে রিমোর্ট কি-বোর্ড, মাউস, প্রেজেন্টারের মাধ্যমেও এটি ব্যবহার করা যাবে।

প্রায় দেড় বছর আগে ৬৫ ইঞ্চির এই প্রযুক্তিটি বাংলাদেশে এনেছে কোম্পানিটি। তবে এর আগেও বিভিন্ন মেলায় প্রদর্শিত হয়েছে ই-হোয়াইট বোর্ড। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের রিহ্যাব মেলায় প্রথমবারের মতো এটি প্রদর্শন করেছে ডিবি টেকনোলোজিস।

বাজারে এর দাম সাত লাখ ৫০ হাজার। তবে মেলা উপলক্ষে ৫০ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ডিবি টেকনোলজিস।

-সংগৃহীত

পোষ্টটি লিখেছেন: Mollika

এই ব্লগে এটাই এর প্রথম পোষ্ট.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *