জেনে নিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে কোন কলেজের বিষয়ভিত্তিক আসন সংখ্যা কত

বাংলাদেশের সর্ব বৃহৎ বিশ্ববিদ্যালয় হলো জাতীয় বিশ্ববিদ্যালয়। ঢাকার উত্তরে গাজীপুরের বোর্ডবাজারে ১১.৩৯ একর জমিতে ১৯৯২ সালে ৩৭নং আইন অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। শুরুতে এর লক্ষ্য ছিলো বিদ্যমান বিশ্ববিদ্যালয়গুলির (ঢাকা,চট্টগ্রাম,রাজশাহী বিশ্ববিদ্যালয়) উপর থেকে উচ্চশিক্ষা গ্রহণেচ্ছু ছাত্র-ছাত্রীদের অত্যধিক চাপ লাঘব করা এবং একইসাথে অধিভুক্ত কলেজগুলির মান উন্নয়ন। বাংলাদেশের সকল জেলায় জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালিত অসংখ্য কলেজ রয়েছে। চলুন জেনে আসা যাক কোন কলেজের কোন বিষয়ের আসন সংখ্যা কত।

Downজাতীয় বিশ্ববিদ্যালয়য়ের অধিনে কোন কলেজের বিষয় ভিত্তিক আসন সংখ্যা কত জানতে এই লিঙ্কে ক্লিক করুন

বিঃদ্রঃ আসন সংখ্যার তালিকাটি বিগত (২০১৬-১৭) শিক্ষাবর্ষের তথ্য অনুসারে করা। বর্তমান শিক্ষাবর্ষে আসনসংখ্যা কিছুটা কম বেশী হতে পারে।

উপরের পিডিএফ ফাইলটি ডাউনলোড করলে সেখানে জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালিত বিভিন্ন কলেজের বিষয় ভিত্তিক আসন সংখ্যা জানতে পারবেন। সেখানে বিভাগ ভিত্তিক (Division Wise) ঐ বিভাগের সকল কলেজের আসন সংখ্যা রয়েছে। আপনার কলেজের আসন সংখ্যা সহজে খুঁজে পেতে ফাইলটি Open করে Keyboard থেকে CTRL+F চেপে আপনার কলেজের Code অথবা কলেজের নাম লিখে (বিজয় ফরম্যাটে) সার্চ দিন।

উপরের নির্দেশিকা অনুসরণ করলে আশা করি খুব সহজেই আপনার কাঙ্খিত কলেজের আসন সংখ্যা জেনে নিতে পারবেন। তারপরেও যদি কোন সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্স এ আপনার কাঙ্খিত কলেজের নাম ও কোন বিষয়ের আসন সংখ্যা জানতে চান তা লিখে কমেন্ট করুন। আমি যত দ্রুত সম্ভব আপনার কাঙ্খিত আসন সংখ্যা রিপ্লাই করে জানিয়ে দেব।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 565 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

23 comments

  1. এটা জানালে ভালো হতো কোন কলেজে কতটি মাস্টার্স 1ম পর্বে বিষয় আছে ?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।