আইইউবিএটি ফিজিক্স অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যাান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) অনুষ্ঠিত হয়েছে ফিজিক্স অলিম্পিয়াড ২০২১। বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইন্জিনিয়ারিং অনুষদের উদ্যোগে গত ২৩ ফেব্রুয়ারি সারাদেশের কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণে এই অনলাইন ফিজিক্স কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য সারাদেশের প্রায় ৩৫০ টি কলেজ থেকে ৫০০ জন এর অধিক শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করে। প্রতিযোগিতার পূর্বে অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে অংশগ্রহণকারীদের মেকানিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইন্জিনিয়ার আবু জাফর আহমেদ সাইফুল্লাহ অভিবাদন জানান এবং বাংলাদেশের প্রেক্ষাপটে মেকানিক্যাল ইন্জিনিয়ারিং এর গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ,বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব শিক্ষার্থীদের মধ্যে বিষয় ভিত্তিক জ্ঞান বিস্তারে এইরকম অলিম্পিয়াডের গুরুত্ব বিষয়ক আলোচনা করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস এবং ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিভাগের ডিন অধ্যাপক ড. মোঃ মনিরুল ইসলাম। এছাড়াও যন্ত্র প্রকৌশল বিভাগের সকল শিক্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উপস্থিত সকল শিক্ষকদের পক্ষ থেকে অধ্যাপক আব্দুল ওয়াদুদ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের অভিবাদন জানান।

মেকানিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আব্দুল করিম অনুষ্ঠানটির প্রারম্ভিক উপস্থাপনার দায়িত্ব পালন করেন এবং অংশগ্রহণকারীদের প্রতিযোগিতা সম্পর্কিত বিভিন্ন নিয়ম নীতির বর্ননা করেন। মূল প্রতিযোগিতা সকাল ১১.০০ মিনিটে শুরু হয় এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান দুপুর ১২ টায় অনলাইন প্লাটফর্ম জুমে শুরু হয়। সেরা দশজন প্রতিযোগী বাছাইয়ের দায়িত্ব পালন করেন মেকানিক্যাল ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক ডঃ সাজ্জাদ বিন শরিফ, সিনিয়র প্রভাষক মোঃ শরিফুজ্জামান, প্রভাষক নাঈম হোসেন এবং প্রশাসনিক কর্মকর্তা আবদুল্লাহ্ আল মামুন। পুরস্কার বিতরণ অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন প্রভাষক মোঃ দিদারুল ইসলাম এবং তিনি বিজয়ীদের নাম ঘোষণা করেন ও বাকি অংশগ্রহণকারীসহ তাদের সবাইকে অভিনন্দন জানান। শীর্ষ ৯ জনকে ক্রমানুসারে বিজয়ী ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় নটরডেম কলেজের শিক্ষার্থী সাফিন আহমেদ প্রথম স্থান এবং নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল ও কলেজের শিক্ষার্থী তানজিমুল আশতাক সিয়াম এবং সরকারি বঙ্গবন্ধু কলেজের শিক্ষার্থী যুথি হীরা যথাক্রমে ২য় এবং ৩য় স্থান লাভ করেন। এছাড়াও মেয়ে শিক্ষার্থী হিসেবে হলিক্রস কলেজের সামিয়া মাসুদ মমকে পুরস্কৃত করা হয়। পুরস্কার প্রাপ্ত সকলেই তাদের নিজ নিজ মতামত জানান এবং ভবিষ্যতে আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের পক্ষে থেকে এরকম আরো অলিম্পিয়াডের প্রত্যাশা ব্যক্ত করেন।

মেকানিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর ও সহযোগী অধ্যাপক ড. এ কে এম পারভেজ ইকবাল সকল বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান এবং ধন্যবাদ জ্ঞাপন করে ইভেন্টের সমাপ্তি ঘোষণা করেন।

পোষ্টটি লিখেছেন: শাহাদাত হোসেন শাকিল

শাহাদাত হোসেন শাকিল এই ব্লগে 30 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *