Advertisements

ঢাবির ভর্তি পরীক্ষা হবে বিভাগীয় শহরে, লিখিত ৪০ এমসিকিউ ৪০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এবারের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে ক্যাম্পাসসহ বিভাগীয় শহরগুলোতে। তবে ২০০ নম্বরের পরিবর্তে এবার পরীক্ষা নেওয়া হবে ১০০ নম্বরের। এর মধ্যে এসএসসি ও এইচএসসির ফল থেকে ১০ নম্বর করে ২০ এবং মূল পরীক্ষার লিখিত ও বহুনির্বাচনী (এমসিকিউ) উভয় অংশে ৪০ নম্বর করে থাকছে। ভর্তি পরীক্ষার পাস নম্বর হবে নূ্যনতম ৩২।

সোমবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাবির প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৪০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর। ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ ও পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে।

ভর্তি কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হলের প্রাধ্যক্ষ এবং সংশ্নিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 332 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

Advertisements

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *