বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা দেবে গ্রামীনফোন।

চলমান মহাবিশ্বে করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতির শিকার শিক্ষাব্যবস্থা। প্রায় ৯ মাস ধরে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। থমকে যাওয়া শিক্ষা ব্যবস্থ কে জিইয়ে রাখতে অনলাইন ক্লাস নিয়ে যাচ্ছে দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলো। কিন্তু ইন্টারনেট সহজলভ্য না হওয়ার কারণে দেশের তৃণমূলে এ অনলাইন ক্লাস ততটা জনপ্রিয় হয়ে উঠতে পারিনি। এ অবস্থা কাটাতে এগিয়ে এসেছে গ্রামীনফোন। করোনা কালীন সময়ে শিক্ষাব্যবস্থাকে সচল রাখতে গ্রামীনফোন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) একটি যৌথ চুক্তি স্বাক্ষর করেছে। গত ১২ নভেম্বর উক্ত চুক্তিটি স্বাক্ষরিত হয়। এর মাধ্যমে ইউজিসি অনুমোদিত সকল সরকারী ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের সুলভমূল্যে ডাটা প্যাক সরবাহ করবে দেশের সবথেকে বড় মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান গ্রামীনফোন।

জুমে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। গ্রামীনফোনের সিইও কাজি মাহাবুব গ্রামীন ফোনের পক্ষ থেকে ইউজিসির সাথে চুক্তিটি স্বাক্ষর করেন।

উক্ত অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ গ্রামীণফোনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘সংকটকালীন সময়ে উচ্চশিক্ষা ক্ষেত্রে গ্রামীণফোনের এ অংশগ্রহণ সময়ের দাবি। এর মাধ্যমে উচ্চশিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ হবে। শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরও বেশি মনোযোগী হবে।’ চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘ইউজিসি এবং গ্রামীণফোনের মধ্যকার বন্ধন এখানেই শেষ হবে না বরং ভবিষ্যতে উচ্চশিক্ষার উন্নয়নে দেশের বৃহৎ এ টেলিকম অপারেটর প্রয়োজনে এগিয়ে আসবে। এসময় গ্রামীনফোনের সিইও কাজী মাহাবুব ইউজিসি কে ধন্যবাদ জানিয়ে, ভবিষ্যৎ এ গ্রামীন ফোন এবং ইউজিসির সম্পর্ক আরো বহুগুন বৃদ্ধিপাবে বলে আশাবাদ ব্যাক্তত করেন।

ইতিপূর্বে দেশের প্রান্তিক অঞ্চলের গরীব শিক্ষার্থীদের কথা ভেবে দেশের সকল মোবাইল সেবাদানকারী প্রতিষ্টানকে এগিয়ে আসতে ইউজিসি অনুরোধ করে। সে ডাকে সারা দিয়ে একমাত্র টেলিটক এগিয়ে আসলেও, জিপির সাথে ইউজিসির চুক্তির মাধ্যমে দেশের আরো মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানরাও এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যাক্ত করেন সভায় উপস্থিত বক্তারা।

পোষ্টটি লিখেছেন: showmik

এই ব্লগে এটাই এর প্রথম পোষ্ট.

One comment

  1. বিশ্ববিদ্যালয়ে তো wi-fi সুবিধা এমনিতেই থাকে, হাহা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *