রাষ্ট্রের একার পক্ষে সবকিছু করা সম্ভব নয় : অধ্যাপক ড. আল মাসুদ হাসানুজ্জামান

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৩তম পর্ব। ‘নন-স্টেট একটর’স বা অরাষ্ট্রীয় সংস্থাগুলো এবং গর্ভানেন্স’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আল মাসুদ হাসানুজ্জামান। ১৪ আগস্ট, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে আলোচক বলেন, গভার্নেন্স প্রক্রিয়ায় অরাষ্ট্রীয় ভূমিকা পালনকারী সংস্থা অতীত থেকে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এবং ভবিষ্যতেও করবে। বর্তমান বিশ্বে অরাষ্ট্রীয় সংস্থাগুলো রাষ্ট্রের সহযোগিতার জন্য বিভিন্ন পর্যায়ে কাজ করছে। আমরা দেখেছি কোভিড-19 শুরুর দিকে রাষ্ট্রীয় সংস্থাগুলো ব্যাপকভাবে ব্যর্থ হয়েছে এবং সেখানে অরাষ্ট্রীয় সংস্থাগুলো সফলভাবে কাজ করেছে এবং এখনও কাজ করছে। তবে নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে রাষ্ট্র কাজ করে যাবে এবং করছে। এছাড়াও রাষ্ট্র সকল অরাষ্ট্রীয় সংস্থাগুলো নিয়ে অন্তর্ভুক্তিমূলক সংস্থা হিসেবে কাজ করবে এবং রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা দিয়ে অন্য যেকোনো অরাষ্ট্রীয় সংস্থাগুলো থেকে নিজেকে আলাদাভাবে তুলে ধরবে। তিনি আরও বলেন, রাষ্ট্রকে নিয়ন্ত্রণে রাখতে আবার এ ধরনের অরাষ্ট্রীয় সংস্থাগুলো একটা বড় ভুমিকা পালন করে এবং বিশেষ করে করোনা পূর্ব ও পরবর্তী সময়ে সারা বিশ্বে একনায়কতান্ত্রিক সরকারের যে জোয়ার আমরা সারা বিশ্বে দেখছি সেখানে অরাষ্ট্রীয় সংস্থাগুলো যদি সোচ্চার না হয় তবে আমাদের বিশ্বে গণতান্ত্রিক ধারা ব্যাহত হবে। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup
ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=eZJxqKxU4J8

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1102 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *