ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ও সাক্ষাৎকারের সময়সূচী

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ফলাফলে ৫ দশমিক ৮৪ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে। প্রকাশিত ফলাফল ও সাক্ষাৎকারের সময়সূচী নিচে দেওয়া হলোঃ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল দেখুন এখানেঃ

গত ৫ নভেম্বর ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১১টি বিভাগে মোট ৫৫০টি আসনের বিপরীতে ১৫ হাজার ৭৩৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে এক হাজার ১৩৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় পাস করেন।

মোট তিন শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম শিফটে (বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা) মোট ২১৪টি আসনের বিপরীতে ছয় হাজার ১১৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে মোট ৪৭০ জন শিক্ষার্থী পাস করে।

দ্বিতীয় শিফটে (দুপুর ২টা থেকে ৩টা) মোট ২১৫টি আসনের বিপরীতে ছয় হাজার ১৫১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে মোট ৪২৩ জন শিক্ষার্থী পাস করে।

এছাড়া তৃতীয় শিফটে (বিকেল ৪টা থেকে ৫টা) মোট ১২১টি আসনের বিপরীতে তিন হাজার ৪৭৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ইউনিটের দেওয়া নির্ধারিত শর্তের মধ্যে ১০২ শিক্ষার্থী পাস করে।

তবে ইউনিটের শর্ত অনুযায়ী লিখিত পরীক্ষায় ৭ না পাওয়ায় তৃতীয় শিফটে নির্ধারিত আসনের মধ্যে ১৯টি আসন ফাঁকা থাকে। পরে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় ‘ডি’ ইউনিটের তৃতীয় শিফটে লিখিত পরীক্ষায় পাসের শর্ত শিথিল করে ৫ করা হয়।

একই সঙ্গে ওই শিফটের ১৯টি আসনের মেধাতালিকা এবং ১২১ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকাসহ মোট ২৪২ জন শিক্ষার্থীর তালিকা প্রকাশ করে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 589 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *