ডিপ্লোমায় ভর্তিতে জিপিএ কমছে, থাকছে না বয়সের বাধা

দেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির ক্ষেত্রে জিপিএ কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। একইসঙ্গে ভর্তিতে কোনো বয়সের বাধাও আর থাকবে না। 

বুধবার (১ জুলাই) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে অনুষ্ঠিত কারিগরি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

আগে সরকারি পলিটেকনিকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির ক্ষেত্রে ছেলেদের ন্যূনতম যোগ্যতা ছিল জিপিএ ৩.৫। চলতি বছর সেটা কমিয়ে ২.৫ করা হয়েছে। আর মেয়েদের ক্ষেত্রে ন্যূনতম জিপিএ ৩ থেকে কমিয়ে ২.২৫ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি ১ হাজার ৮২৫ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৯০ টাকা করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান সরকার চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ৪১ বাস্তবায়নে কারিগরি শিক্ষাকে সর্বাধিক গুরত্ব দিচ্ছে। তাই কারিগরি শিক্ষায় ভর্তির হার বৃদ্ধির লক্ষ্যে এবং বিদেশফেরত দক্ষ কর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে কোনো রকমের বয়সের সীমাবদ্ধতা রাখা হবে না।

মন্ত্রী আরো বলেন, অনেক ব্যক্তির হয়তো প্রয়োজনীয় কারিগরি দক্ষতা আছে, কিন্তু তার প্রাতিষ্ঠানিক কোনো সার্টিফিকেট নেই এবং সার্টিফিকেট না থাকার কারণে ভালো চাকরি পাচ্ছে না। চাকরি পেলেও ভালো বেতন পাচ্ছে না। সেক্ষেত্রে সে ব্যক্তি যদি চায় এবং তার প্রয়োজনীয় একাডেমিক যোগ্যতা থাকে তাহলে সে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারবে।

 

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 185 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *