মহামারীর বিরূপ প্রভাব থেকে বাঁচতে আমাদের জীব বৈচিত্র রক্ষার কোন বিকল্প নেই-ড. নিয়াজ আহমেদ খান

বাংলাদেশে জীববৈচিত্র হুমকির মুখে এবং এটাকে রুখতে না পারলে সামনে আরও বড় বিপদ আমাদের জন্য অপেক্ষা করছে বলে মত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ও International Union for Conservation Nature (আইইউসিএন)-এর সাবেক বাংলাদেশ প্রধান ড. নিয়াজ আহমেদ খান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৪তম পর্বে ‘ মহামারীর সমেয় জীববৈচিত্র সম্পর্কিত ভাবনা-’ শীর্ষক আলোচনায় অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক এই আইইউসিএন-এর বাংলাদেশ প্রধান ও ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস তথা মহামারি আমাদের জীববৈচিত্র ধ্বংসের ফল। এই মহামারি থেকে রক্ষার জন্য আমাদের জীববৈচিত্র সংরক্ষণ প্রয়োজন এবং এর জন্য রাজনৈতিক সদ্বিচ্ছার কোন বিকল্প নেই।

আলোচনায় পরবর্তী সময়ে প্রাকৃতিক পরিবেশের রক্ষার প্রতিবন্ধকতাসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন ড. নিয়াজ আহমেদ খান।

এ জন্য সরকারের সহযোগিতার মনোভাব ও মানবিকতা কেন্দ্রিক উন্নয়নের জোর দেবার অনুরোধ করেন আলোচক। তিনি মনে করেন, এর মাধ্যমে পরিবেশ আমাদের বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় এবং মহামারি–পরবর্তী পরিস্থিতি সামাল দিতে সক্ষম হবে। ড. নিয়াজ আহমেদ খান বলেন, জীব বৈচিত্র সংরক্ষণ ও পরিবেশ রক্ষায় আলোচনার মাধ্যমে সরকারকে সিদ্ধান্তে আসতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।

ওয়েবেনারটির ভিডিও নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=R1fhj7P8UAE
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 668 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *