বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো থেকে ফ্রি অনলাইন কোর্স করুন

অনেকেই হয়তো জানেন না যে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো ফ্রিতে অনলাইন কোর্স অফার করে। যদি ইন্টারনেট কানেকশন থাকে তাহলে টাকা নেই বলে কিছু শিখতে পারছি বলার সুযোগ এই যুগে আর নেই। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কাজের সাথে সম্পর্কিত নানা বিষয় নিয়েও ফ্রি কোর্স করায়। গুগোল বা, ইউটিউবের কথাই ধরুন, কিংবা মাইক্রোসফট- এরাও কিন্তু ফ্রিতে কোর্স করায়। 

আপনার আগ্রহ আছে এমন যেকোন বিষয় নিয়ে শিখে নিতে পারেন। গুগোল স্যার বা, ইউটিউব স্যারের কাছে সার্চ দিয়ে কোন কিছু একনাগাড়ে কবে শিখতে পেরেছেন সেটা মনে পড়ে কি? মনে পড়ার কথা না। একটি কোর্স শুরু করলে সেটা শেষ করা উচিত এবং যদি একজন অভিজ্ঞ ইনস্ট্রাকটর থাকে তাহলে খুব ভালো হয়। আমি Alison  এ কিছু কোর্সে Enroll করেছি এবং একটা শেষ করেছি-

এখান থেকে Alison এ ফ্রি কোর্স করুন

একটি প্রতিষ্ঠানের কথা তো জানলেন যারা বিভিন্ন কোর্স অফার করে। ওদের সাথে আবার, বিভিন্ন বিখ্যাত প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ আছে। অর্থাৎ, বিশ্ববিদ্যালয়ের কোর্স ঐ সাইট থেকেও করা যায়। এরকম আরো সাইট আছে Udemy, Coursera, Edx ইত্যাদি।

এবারে কিছু বিশ্ববিদ্যালয়ের ঠিকানা দেই-

  1. হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
  2. স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
  3. Daekin বিশ্ববিদ্যালয়
  4. ম্যাচাচুসেটস বিশ্ববিদ্যালয়
  5. ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন

বুকে হাত দিয়ে কি বলতে পারবেন, আপনি যে বিষয় নিয়ে পড়াশোনা করছেন বা, করেছিলেন বা, করবেন সেটি আপনার মন থেকে পছন্দের বিষয় ছিলো। অনেক বিশ্ববিদ্যালয় আছে যেখানে দ্বিতীয় পছন্দের বিষয় নিয়েও পড়ার সুযোগ আছে, বাংলাদেশে সেটা নেই। অনলাইনে সেই সুযোগ যেহেতু পাওয়া যাচ্ছে বসে থেকে লাভ কি। আর এখন, করোনা মহামারীর কারণে সবাই গৃহবন্দী। সবার সুস্থতা কামনা করছি, আশা করছি পৃথিবী খুব দ্রুত সুস্থ হয়ে উঠবে। 

 

তথ্যসূত্রঃ অনলাইনে পড়াশোনার সাইট

পোষ্টটি লিখেছেন: tutorialsbangla

এই ব্লগে 22 টি পোষ্ট লিখেছেন .

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *