যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর যুবকল্যাণ তহবিল অনুদানের বিজ্ঞপ্তি প্রকাশ

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর যুবকল্যাণ তহবিল অনুদানের বিজ্ঞপ্তিঃ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুবকল্যাণ তহবিল থেকে যুব সংগঠনকে আত্মকর্মসংস্থানমূলক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ২০১৯-২০২০ অর্থবছরের জন্য প্রকল্পভিত্তিক অনুদান প্রদানের জন্য অনলাইনের মাধ্যমে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

অনলাইনে আবেদন করার জন্য কিছু নীতিমালা ও শর্তাবলী দেয়া হয়েছে। নিচে নীতিমালা ও শর্তাবলী গুলো দেয়া হলো।

  • আবেদনকারী যুব সংগঠনসমূহকে আবশ্যিকভাবে (Mandatory) দেশের বিদ্যমান আইন অনুযায়ী রেজিষ্ট্রেশন/নিবন্ধনভুক্ত হতে হবে।
  • যুবকল্যাণ তহবিল হতে প্রকল্পভিত্তিক অনুদান প্রদানের ক্ষেত্রে যুব উন্নয়ন অধিদপ্তরের স্বীকৃতিপ্রাপ্ত/নিবন্ধিত সংগঠনকে অগ্রাধিকার দেয়া হবে।
  • উপানুষ্ঠানিক শিক্ষা, ধাত্রীবিদ্যা, ঋণ কার্যক্রম ইত্যাদি সম্পর্কিত কার্যক্রম/প্রকল্প অনুদান প্রদানের ক্ষেত্রে বিবেচনা করা হবে না।
  •  প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নের জন্য সম্ভাব্য মােট ব্যয়ের কমপক্ষে শতকরা ১০ (দশ) ভাগ অর্থ সংগঠনের নিজস্ব তহবিল থেকে বহন করতে হবে।
  • নির্বাচিত সংগঠনের প্রকল্পের গুণাগুণ (Merit) বিবেচনা করে সর্বোচ্চ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা পর্যন্ত প্রকল্প অনুদান প্রদান করা হবে।
  • যুবনারী/বিশেষ চাহিদাসম্পন্নদের (তৃতীয়লিঙ্গসহ) দ্বারা পরিচালিত সংগঠনকে অনুদান প্রদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।
  •  আবেদনপত্রের নির্ধারিত ফরম যথাযথভাবে পূরণপূর্বক দাখিলকৃত তথ্যাদি সমর্থনে প্রমাণক আপলােড করতে হবে।
  • গত অর্থবছরের যেসব যুব সংগঠন অনুদান পায়নি তাদের অগ্রাধিকার দেয়া হবে।
  • দুর্গম/পশ্চাৎপদ এবং দারিদ্র্য মানচিত্র (Poverty Map) অনুযায়ী দারিদ্র্যপীড়িত এলাকার আবেদনকারী যুব সংগঠনকে সকল শর্ত পূরণ সাপেক্ষে অনুদান প্রদানে অগ্রাধিকার দেয়া হবে।
  • আবেদনকারী সংগঠন রাষ্ট্র বা সমাজবিরােধী কার্যক্রমের সাথে সম্পৃক্ত নয় মর্মে স্থানীয় জনপ্রতিনিধি/উপজেলা চেয়ারম্যান/মেয়র/ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান-এর নিকট হতে প্রত্যয়নপত্র সংগ্রহপূর্বক এর হার্ডকপি উপজেলার ক্ষেত্রে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এবং মহানগরীর ক্ষেত্রে থানা ইউনিট কার্যালয়ে জমা দিতে হবে। এ প্রত্যয়নপত্র ব্যতীত কোন আবেদন গ্রহণযােগ্য হবে না। 
  • অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আবেদন পদ্ধতিঃ

আবেদনকারীকে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে যু্ব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.moysports.gov.bd) অথবা সরাসরি http://103.48.18.205/Grants/ ব্রাউজ করে নির্ধারিত অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে।

আবেদন করার শেষ তারিখঃ ২০ এপ্রিল ২০২০

 

নির্ধারিত সময়ের মধ্যে আবেদন না করলে পরবর্তীতে কোন ভাবেই আবেদন করা যাবে না।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 651 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *