যে সকল উপায়ে ২০২০ সালে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যাবে

কিছুদিনের ভিতরই প্রকাশ হতে যাচ্ছে এস এস সি রেজাল্ট। সাধারনত রেজাল্ট প্রকাশের পরে আমরা এদিক সেদিক ছুটে বেড়াই রেজাল্ট দেখার জন্য। এটা কোন অস্বাভাবিক বিষয় নয়। কারন সেই মূহুর্তটাতে সবাই খুব এক্সসাইটেড থাকে। সবার চেষ্টা করে কিভাবে দ্রুত রেজাল্ট দেখা সম্ভব। তবে যে যাই বলুক না কেন। অফিসিয়াল ভাবে রেজাল্ট প্রকাশ না হওয়ার আগে কোন ভাবেই রেজাল্ট দেখা সম্ভব নয়। অনেকে দ্রুত রেজাল্ট দেখার প্রলোভন দেখিয়ে ধোকা দিয়ে থাকে। তাই যে সকল পরীক্ষার্থীরা রেজাল্ট দেখার জন্য নানান বিপদে পড়ে থাকেন তাদের জন্য আমার আজকের এই লেখাটি। এখানে বিস্তারিত দেয়ার চেষ্টা করবো কোন কোন উপায়ে রেজাল্ট দেখা সম্ভব। 

ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখার উপায়

সরকারী অনেকগুলো ওয়েব সাইট রয়েছে যেখান থেকে রেজাল্ট প্রকাশের পরে সহজেই এস এস সি রেজাল্ট দেখা সম্ভব। প্রতিটা বিষয় নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করার চেষ্ট করবো। 

educationboardresults.gov.bd এর মাধ্যমে রেজাল্ট দেখুন

educationboardresults.gov.bd হলো শিক্ষা মন্ত্রনালয় থেকে প্রকাশিক অফিসিয়াল ওয়েব সাইট। রেজাল্ট দেখার জন্য আমরা সাধারনত এই ওয়েব সাইটটি ভিজিট করে থাকি। তবে সবাইকে আগেই বলে রাখি। রেজাল্ট প্রকাশের দিন অধিক ভিজিটরদের চাপে এই ওয়েব সাইট থেকে সহজে রেজাল্ট পাওয়া সম্ভব হয়ে ওঠে না। তবে চেষ্টা করে যেতে হবে। কারন সবাই এক সাথে চেষ্টা করলে ডাটাবেজ বিজি হয়ে পড়বে সেটাই স্বাভাবিক। যাই হোক, কথা না বাড়িয়ে চলুন জেনে নেয়া যাক- প্রথমে এখানে ভিজিট করুন educationboardresults.gov.bd. এবার নিচের মত একটা উইনডো পাবেন। সেখানে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত এস এস সি রেজাল্ট। যতে সার্ভার প্রবলেম হয় তাহলে আবার চেষ্টা করুন।

Eboardresults.com থেকে রেজাল্ট দেখার উপায়

এটি একটি জনপ্রিয় এপ্লিকেশন বেজড অফিসিয়াল ওয়েব সাইট। সাধারনত মার্কশিট সহ রেজাল্ট দেখার জন্য এই ওয়েব সাইটটি ব্যবহার করা হয়ে থাকে। তবে আগেই বলে রাখি। রেজাল্ট প্রকাশের পরে অনেকেই মার্কশিট দেখতে পারেন না। তাদের উদ্দেশ্যে বলছি। যারা তাৎক্ষনিক মার্কশিট সহ রেজাল্ট না দেখেন তাহলে অপেক্ষা করুন। সাধারনত রেজাল্ট প্রকাশের ৩ ঘন্টা পর সকলেই রেজাল্ট দেখতে সক্ষম হয়। মার্কশিট সহ রেজাল্ট দেখতে প্রথমে আপনাকে যেতে হবে Eboardresults.com এ। আপনাকে আপনার এস এস সি পরীক্ষার সকল তথ্য দিয়ে গেট রেজাল্ট বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার এস এস সি রেজাল্ট।

mail.educationboard.gov.bd এখান থেকে রেজাল্ট দেখুন

যদি আপনি চান তাহলে আপনি আপনার শিক্ষা প্রতিষ্ঠানের সকল রেজাল্ট এক সাথে দেখতে পারবেন। আর তার জন্য আপনার দরকার হবে ঐ প্রতিষ্ঠানের EIIN নম্বর। যে কোন কলেজের EIIN নম্বর চেক করতে এখানে দেখতে পারেন। যাই হোক, প্রথমে আপনাকে উপরের ওয়েব সাইটে যেতে হবে। বোর্ড, ইন, ও পরীক্ষার ধরন নির্বাচন করে গেট ইন্সটিটিউট রেজাল্ট বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্ট।

Facebook থেকে রেজাল্ট দেখার উপায়

এটা আসলে কোন অফিসিয়াল ঘোষনা নয়। আসলে বিষয় হলো, অনেক ফেসবুক গ্রুপ রয়েছে যারা সকলকে রেজাল্ট দেখার জন্য সহযোগীতা করে থাকে। যেমন Result Kit ফেসবুক গ্রুপ। তবে কোথাও আপনার পরীক্ষার তথ্য দেয়ার আগে ভালো ভাবে খোজ নিয়ে দেখুন। কারন এ সমাজে প্রতারক চক্রের শেষ নেই।

SMS এর মাধ্যমে রেজাল্ট পাওয়ার উপায়

এস এস সি রেজাল্ট প্রকাশের পরে আপনি কোন প্রকার ইন্টারনেট সংযোগ ছাড়াই ঘরে বসেই মেসেজের মাধ্যমে রেজাল্ট পেতে পারেন। আর তার জন্য আপনার খরচ হবে একটি মেসেজ চার্জ। মেসেজের মাধ্যমে রেজাল্ট পেতে আপনাকে নিচের ফরমেটে একটি মেসেজ পাঠাতে হবে। 

সাধারন বোর্ড

SSC <স্পেস> বোর্ডের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার সন এবং পাঠিয়ে দিন 16222.

উদাহরন: SSC DHK 778899 2020 and send 16222

মাদ্রাসা বোর্ড

Dakhil <স্পেস> বোর্ডের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার সন এবং পাঠিয়ে দিন 16222.

উদাহরন: Dakhil MAD 334455 2020 and send 16222 

কারিগরি বোর্ড

SSC <স্পেস> বোর্ডের প্রথম তিন অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার সন এবং পাঠিয়ে দিন 16222.

উদাহরন: SSC TEC 112233 2020 and send 16222

তো, এই ছিলো আমার আজকের আলোচনা। আর এই সকল তথ্য সংগ্রহ করা হয়েছে ResultKit.Com থেকে। তো আজকের মতে সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। আবারো দেখা হবে নতুন কোন টপিক নিয়ে। আল্লাহ হাফেজ।

পোষ্টটি লিখেছেন: jobayer09

Jobayer Rahman এই ব্লগে 10 টি পোষ্ট লিখেছেন .

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *