বিকেএসপি তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২০

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২০ জেলা পর্যায়ে খেলােয়াড় বাছাই কর্মসূচি নিয়েছে। তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ  এবং প্রশিক্ষণের মাধ্যমে ক্রীড়া মেধার পরিশীলন , পরিস্ফুটন ও উন্নয়ন এবং বাছাইকৃতদের প্রশিক্ষণ প্রদান করে সামগ্রিক ভাবে  দেশের ক্রীড়ার মান উন্নয়ন‌ই এ কার্যক্রমের মুল উদ্দেশ্য।

দেশব্যাপী প্রত্যেক জেলায় বাছাই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাছাইয়ের তারিখ ও স্থান এর তালিকা প্রকাশ করা হয়েছে। সারাদেশব্যাপী আগামী ২৫-০২-২০২০ তারিখ থেকে আগামী ১২-০৩-২০২০ তারিখ পর্যন্ত বাছাই কর্মসূচি চলবে।

খেলােয়াড় নির্বাচন এবং প্রশিক্ষণ পদ্ধতি:

  • এ কার্যক্রমের অধীনে ১৮টি ক্রীড়া বিভাগ, যথা: আর্চারি, এ্যাথলেটিক্স, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, জুডাে, কারাতে, শূটিং, তায়কোয়ানডাে, টেবিল টেনিস, ভলিবল, উশু ও কাবাডি খেলায় ১২-১৩ বসর এবং বক্সিং, জিমন্যাস্টিক্স, সাঁতার ও টেনিস খেলায় অনূর্ধ্ব ৮-১২ বৎসর বয়সী ছেলে এবং মেয়ে খেলােয়াড় নির্বাচন করা হবে। নির্বাচিত খেলােয়াড়দের বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র সমূহে প্রথমে ১ মাস মেয়াদের ১টি এবং পরবর্তীতে ২ মাস মেয়াদের ১টি প্রশিক্ষণ শিবিরের মাধ্যমে বছরে সর্বমােট ১৪০০ জন খেলােয়াড়কে প্রশিক্ষণ প্রদান করা হবে।
  • দায়িত্বপ্রাপ্ত প্রশিক্ষক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ নির্ধারিত ছক অনুযায়ী খেলােয়াড়দের বয়স যাচাই, শারীরিক যােগ্যতা ও সংশ্লিষ্ট খেলার পারদর্শিতার বিষয়ে বাছাই পরীক্ষা সম্পন্ন করবেন।
  • প্রাথমিক বাছাই পরীক্ষায় নির্বাচিত ১০০০ খেলােয়াড়কে বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে ১ মাস মেয়াদের প্রশিক্ষণ প্রদান করা হবে।
  • ১ম পর্যায়ে ১ মাস মেয়াদের ১টি প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণকারী ১০০০ জন খেলােয়াড়ের মধ্য থেকে ৪০০ জনকে বাছাই করে পুনরায় ২য় পর্যায়ে বিকেএসপিতে (ঢাকা) এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নিরবচ্ছিন্নভাবে ২ মাস ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে।
  • ১ এবং ২ মাস মেয়াদের ২টি প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের বিকেএসপি কর্তৃক থাকা, খাওয়া, যাতায়াত খরচ, ট্র্যাকস্যুটসহ প্রয়ােজনীয় ক্রীড়া সাজ-সরঞ্জাম প্রদান করা হবে। প্রশিক্ষণে সফল খেলােয়াড়দের সার্টিফিকেট প্রদান করা হবে।
  • উল্লিখিত প্রশিক্ষণ চলাকালীন/প্রশিক্ষণ শেষে খেলাভিত্তিক প্রতিযােগিতা অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২০

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 651 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *