পিইসি/জেএসসি/এইচএসসি পাস প্রবাসী কর্মীর সন্তানদের জন্য “প্রবাসী কল্যাণ শিক্ষাবৃত্তি”র বিস্তারিত তথ্য

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে যারা ২০১৯ সালের পিইসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৬ষ্ঠ শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-6), জেএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৯ম শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-9) এবং এইচএসসি/সমমান/ A-Level পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/১ম সেমিস্টারে অধ্যয়নরত তাদেরকে শিক্ষা বৃত্তি দেবে সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (প্রবাসী কল‌্যাণ মন্ত্রণালয়)।

আবেদনের যোগ্যতাঃ

  • আবেদনকারীকে ২০১৯ সালে পিইসি/সমমান, জেএসসি/সমমান এবং এইচএসসি/সমমান/ এ-Level পরীক্ষায় জিপিএ-৪.৮০ (ইংলিশ মিডিয়াম এর জন্য সমমান গ্রেড) প্রাপ্ত হয়ে যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি/সমমান, জেএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৯ম শ্রেণি/সমমান এবং এইচএসসি/সমমান/ A-Level পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/১ম সেমিস্টারে অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানগণ জিপিএ-৪ (ইংলিশ মিডিয়াম এর জন্য সমমান গ্রেড) প্রাপ্ত হলেও আবেদন করতে পারবে।
  • অন্যান্য যোগ্যতা জানতে এই পোস্টের শেষে দেওয়া বিজ্ঞপ্তি দেখুন।

সুবিধাদিঃ

  • ৬ষ্ঠ শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-6) ক্যাটাগরিতে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ৬ষ্ঠ-৮ম শ্রেণি পর্যন্ত ৩ (তিন) বছর মাসিক ১,০০০/- টাকা হারে, ৯ম শ্রেণি/সমমান (ইংলিশ মিডিয়াম এর জন্য Level-9) ক্যাটাগরিতে মনোনীত শিক্ষার্থীদের ৯ম-১০ম শ্রেণি পর্যন্ত ২ বছর মাসিক ১,৫০০/- টাকা হারে এবং স্নাতক/সম্মান ক্যাটাগরিতে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ৪ বছর (প্রযোজ্য ক্ষেত্রে ৫ বছর) মাসিক ২,৫০০/-  টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীর সেশনজট বিবেচনা আনা হবে না।
  • বৃত্তির সাথে বাৎসরিক এককালীন বই ক্রয়সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ হিসেবে পিইসি/সমমান ক্যাটাগরিতে ২,০০০/- টাকা, জেএসসি/সমমান ক্যাটাগরিতে ২,৫০০/- টাকা এবং এইচএসসি/সমমান ক্যাটাগরিতে ৪,০০০/- টাকা প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখঃ ১৫ মার্চ ২০২০

আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন।

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য পিইসি/জেএসসি/এইচএসসি সরকারি শিক্ষাবৃত্তি ২০২০ এর বিস্তারিত তথ্য

বৃত্তি সংক্রান্ত ওয়েবসাইটের ঠিকানাঃ www.wewb.gov.bd 

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আবেদন ফরম ডাউনলোড করুন

 

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 645 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *