বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং করে থাকে নানা প্রতিষ্ঠান। এ র‌্যাংকিং করার জন্য তারা নিজেদের নানা মাপকাঠি বিবেচনা করে থাকে। সম্প্রতি এ ধরনের একটি র‌্যাংকিং প্রতিষ্ঠান সৌদি আরবের জেদ্দাভিত্তিক সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস (সি.ডব্লিউ.ইউ.আর.) বিভিন্ন বিশ্ববিদ্যালয় বিষয়ে তাদের র‌্যাংকিং প্রকাশ করেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

সি.ডব্লিউ.ইউ.আর. এ তালিকা তৈরির জন্য প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের যেসব বিষয় বিবেচনা করেছে তার মধ্যে রয়েছে শিক্ষার মান, শিক্ষাজীবন শেষে চাকরি, শিক্ষকদের যোগ্যতা, প্রকাশনা, গবেষণার প্রভাব, গবেষণার মান, বিশ্ববিদ্যালয়ের প্রভাব ও পেটেন্টের সংখ্যা।

নতুন এ র‌্যাংকিং অনুযায়ী যুক্তরাষ্ট্রের হার্ভাড ইউনিভার্সিটি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়। এর আগেও নানা র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টি বিশ্বের সেরা হিসেবে নিজেকে তুলে ধরেছিল। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার মান, চাকরির বাজার, প্রভাব ইত্যাদি এক্ষেত্রে বিবেচনা করেই এ অবস্থান পেয়েছে।

বিশ্বের এক হাজার সেরা বিশ্ববিদ্যালয়ের এ তালিকায় বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের ১৫টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পেয়েছে।

12univ

সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটটিই যুক্তরাষ্ট্রের। বাকি দুটি যুক্তরাজ্যের।
তালিকা অনুযায়ী বিশ্বের সেরা ১০টি ইউনিভার্সিটি হলো-

১. হার্ভাড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)
২. স্ট্যানফোড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)
৩. ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি (যুক্তরাষ্ট্র)
৪. ইউনিভার্সিটি অফ ক্যামব্রিজ (যুক্তরাজ্য)
৫. ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড (যুক্তরাজ্য)
৬. কলম্বিয়া ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)
৭. ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলি (যুক্তরাষ্ট্র)
৮. ইউনিভার্সিটি অফ শিকাগো (যুক্তরাষ্ট্র)
৯. প্রিন্সটন ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)
১০. ইয়েল ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)

 

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 613 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *