বেসরকারি বিশ্ববিদ্যালয় হয়েও সরকারির স্বাদ নিচ্ছে IUBAT বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা

বেসরকারি বিশ্ববিদ্যালয় হয়েও সরকারির স্বাদ নিচ্ছে IUBAT বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। তুরাগ নদীর পাশ ঘেঁষে আব্দুল্লাহপুর এ অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় International University of Business Agriculture and Technology (IUBAT). এখানে বিভিন্ন বিষয় এ অধ্যয়নরত রয়েছে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী। IUBAT এর নিজস্ব ক্যাম্পাসটি প্রায় ৫.৫ একর জমির উপর প্রতিষ্ঠিত। অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এই বিশ্ববিদ্যালয় প্রধান পার্থক্য সৃষ্টি করেছে এখানকার মনোরম পরিবেশ। এখানে রয়েছে সবুজ ঘাসে ঘেরা বিশাল দুটি মাঠ, খাবার খাওয়ার পাশাপাশি বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার জন্য রয়েছে দুটি ক্যাফেটেরিয়া।IUBAT

এছাড়া বিশ্ববিদ্যালয়টির পরিবেশকে আর বেশি মনোরম করার জন্য রয়েছে ক্যাফেটেরিয়ার পাশে বিশাল একটি পুকুর। শিক্ষার্থীদের পড়াশুনার এক ঘেয়েমি দূর করার জন্য রয়েছে একটি Common Room; যেখানে রয়েছে ৫ টি টেবিল টেনিস খেলার বোর্ড, ১০ টি ক্যারাম বোর্ড, এবং বিভিন্ন Live খেলাধুলা উপভোগের জন্য রয়েছে বিশাল স্ক্রিন এর টিভি। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার জন্য এখানে রয়েছে নানা রকম ক্লাব। এখানকার শিক্ষার্থীরা যেমনভাবে বাঙ্গালীদের প্রানের উৎসব পহেলা বৈশাখ বরন করে নেয়, তেমনি ভাবে বরন করে নেয় ১ লা হেমন্ত, ঋতু রাজ বসন্ত কেও। এছাড়া বছরের বিভিন্ন সময় নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে মুখরিত থাকে এই ক্যাম্পাস। এছাড়াও বিশ্ববিদ্যালয়টির রয়েছে নিজস্ব পরিবহণ ব্যবস্থা। প্রায় ৩২টি নিজস্ব বাস রয়েছে বিশ্ববিদ্যালয়টির যেগুলো ঢাকার প্রায় সব রুটেই চলাচল করে।

সর্বোপরি বলা যায় যে, বেসরকারি বিশ্ববিদ্যালয় IUBAT এমন একটি বিশ্ববিদ্যালয় যেখানে অধ্যয়নরত শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা অর্জনের পাশাপাশি তাদের বিশ্ববিদ্যালয় জীবনকে সরকারি বিশ্ববিদ্যালয় এ পড়ুয়া শিক্ষার্থীদের মত উপভোগ্যকরে কাটাতে পারে।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

পোষ্টটি লিখেছেন: ফিরোজ আহমেদ

ফিরোজ আহমেদ এই ব্লগে 5 টি পোষ্ট লিখেছেন .

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।